১১ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সুযোগ একবারই ॥ হাইকোর্টের রায়


স্টাফ রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ নেই বলে রায় দিয়েছে হাইকোর্ট। বুধবার ভর্তি পরীক্ষা সংক্রান্ত রিট আবেদনের ওপর জারি করা রুলের চূড়ান্ত নিষ্পত্তির পর খারিজ করে এই আদেশ দেয়া হয়। বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মোঃ ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেয়। শুনানিতে আদালতে আবেদনকারীদের পক্ষে ছিলেন এ্যাডভোকেট সুব্রত চৌধুরী। অন্যদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষে ছিলেন, এএফএম মেসবাহ উদ্দিন।

এর আগে গত ১৬ মার্চ এক রিট আবেদনের শুনানি করে হাইকোর্ট রুল জারি করে। রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ বাতিলে কর্তৃপক্ষের সিদ্ধান্তকে কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয় । সেই সঙ্গে কর্তৃপক্ষের ওই সিদ্ধান্ত বাতিল করে আগের মতো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ কেন দেয়া হবে না, তাও জানতে চাওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক, পরীক্ষা নিয়ন্ত্রক, পরীক্ষা কমিটির সম্পাদক, সহকারী রেজিস্ট্রার (একাডেমিক-২), ইউজিসি চেয়ারম্যান ও শিক্ষা সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদেশের পর মেসবাহ উদ্দিন বলেন, আমরা ২০০৯ সাল থেকে দেখে আসছি, দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেয়ার কারণে অনেক আসন শূন্য থাকে। এটি জাতীয় ক্ষতি। হাইকোর্ট রুল খারিজ করে দিয়েছে। এর ফলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত বহাল রয়েছে। অন্যদিকে রিট আবেদনকারীদের আইনজীবী সুব্রত চৌধুরী বলেন, হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপীল করবেন কি না, আবেদনকারীদের সঙ্গে আলোচনা করে তা ঠিক করা হবে। রিট আবেদনকারী শিক্ষার্থীদের কয়েকজন রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন। রুল খারিজের পর তাদের কাউকে কাউকে হতাশা ও কান্নায় ভেঙ্গে পড়তে দেখা যায়।

এর আগে গত ১৬ মার্চ এক রিট আবেদনের শুনানি করে এ সংক্রান্ত একটি রুল জারি করে আদালত। রুলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত কেন অবৈধ ও বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। ওই রুলের শুনানি শেষ করে বুধবার রায় ঘোষণার জন্য দিন ঠিক করে আদালত।

উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০০৯ সাল থেকেই টানা দু’বার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেতেন। তবে গত বছর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বাতিল করে। অর্থাৎ চলতি বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা। এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে ১২ মার্চ হাইকোর্টে আবেদন করেন দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক ২৬ শিক্ষার্থীর অভিভাবক।

সম্পর্কিত:
পাতা থেকে: