২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সিপরাসকে কমরেড সম্বোধন করে শুভেচ্ছা ক্যাস্ট্রোর


স্বাধীনতার স্বাদ যে পেয়েছেন সেই বোঝেন সত্যিকারের স্বাধীনতার মানে। বর্ষীয়ান কিউবান নেতা ফিদেল ক্যাস্ট্রোর গ্রীসের প্রধানমন্ত্রী আলেক্সিস সিপরাসকে লেখা খোলা চিঠিই হয়ত বুঝিয়ে দেবে এই কথার সারমর্ম। তিনি সিরাসকে চিঠি লিখে শুভেচ্ছা বার্তা পাঠান ‘না’ ভোট দিয়ে তাদের সাহসী পদক্ষেপ নেয়ার জন্য। খবর জি নিউজের।

গ্রীসের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও ঋণদাতাদের ‘ত্রাণ-ফাঁদে’ পা না দিয়ে ভবিষ্যতে গ্রীসবাসীকে নতুন স্বপ্ন দেখানোর সিপরাসের আন্তরিক প্রচেষ্টাকে অভিনন্দন জানিয়েছেন ফিদেল ক্যাস্ট্রো। তিনি চিঠিতে লিখেছেন, এখন লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দরিদ্র দেশগুলোর কাছে মডেল হয়ে দাঁড়িয়েছে গ্রীস। বিশ্ব রাজনীতিতে দরিদ্র দেশগুলোর বারংবার পদস্খলন হয়েছে, ইতিহাস সাক্ষী। সেদিকে ইউরোজোনের ‘মহাজন দেশদের’ চোখরাঙানি পাত্তা না দিয়ে গ্রীস ‘একলা চলো’ নীতি নিয়েছে। এই জন্য গ্রীসের প্রধানমন্ত্রীকে চিঠির শেষে কমরেড সম্বোধন করে সাফল্যের শুভেচ্ছা জানান ক্যাস্ট্রো।

লন্ডনে পাতাল রেলে ধর্মঘট

ব্রিটেনের রাজধানীতে পাতাল রেলে বুধবার ২৪ ঘণ্টার ধর্মঘট চলছে। এতে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। গত কয়েক বছরের মধ্যে এটি জোরালো ধর্মঘট বলে ধারণা করা হচ্ছে।

বেতন বাড়ানোর দাবি ও আগামী সেপ্টেম্বর থেকে সাপ্তাহিক ছুটির দিনও সারা রাত পাতাল রেল চালু রাখার পরিকল্পনার প্রতিবাদে প্রায় ২০ হাজার কর্মী এই ধর্মঘটে গেছেন। খবর এএফপির।

খবরে বলা হয়েছে, বুধবার গ্রীনিচ সময় ১৭টা ৩০ মিনিটে ধর্মঘট শুরু হয়েছে। শুক্রবার পর্যন্ত ধর্মঘট চলতে পারে। ধর্মঘটের কারণে পৃথিবীর প্রাচীনতম পাতাল রেল ব্যবস্থায় বিপর্যয় দেখা দিয়েছে। পাতাল ট্রেনে প্রতিদিন লাখ লাখ যাত্রী বিভিন্ন গন্তব্যে যান। ধর্মঘটের কারণে তারা বিপাকে পড়েছেন।

ভারতে ঘুষ দিতে অস্বীকার করায় থানায় এক নারীকে পুড়িয়ে হত্যা

ভারতের উত্তর প্রদেশে ঘুষ দিতে অস্বীকার করায় থানার ভেতরে এক নারীকে পুড়িয়ে মারার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। সিনিয়র পুলিশ কর্মকর্তা আব্দুল হামিদ বলেছেন, রাজ্যের বরাবানকি শহরে সোমবার এ ঘটনা ঘটেছে। নীতু দ্বিবেদি নামে অগ্নিদগ্ধ ওই নারী মারা যাওয়ার আগে স্বয়ং একজন ম্যাজিস্ট্রেটের কাছে এ অভিযোগ জানিয়েছেন। খবর বিবিসির।

অভিযোগে নীতু বলেছেন, একটি অপরাধের ঘটনায় জিজ্ঞাসাবাদ করতে নীতুর স্বামীকে ধরে থানায় নিয়েছিল পুলিশ।

নিজের স্বামীকে ছাড়িয়ে আনতে থানায় গেলে পুলিশ তার কাছে এক লাখ রুপি ঘুষ দাবি করে। তিনি ঘুষ দিতে অস্বীকার করায় থানার ভেতরেই দুই পুলিশ তার শরীরে আগুন লাগিয়ে দেয়।

শরীরের ৮০ ভাগ পুড়ে যাওয়া নীতুকে উত্তর প্রদেশের রাজধানী লক্ষেèৗর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মঙ্গলবার সকালে তিনি মারা যান। ম্যাজিস্ট্রেট ও সাংবাদিকদের উপস্থিতিতে মৃত্যুপূর্ব ঘোষণায় নীতু বলেছেন, ঘুষ দিতে অস্বীকার করার পর তাকে শারীরিকভাবে নির্যাতন ও লাঞ্ছিত করে ওই দুই পুলিশ সদস্য। ওই দুই পুলিশ সদস্য অভিযোগ অস্বীকার করে বলেছেন, নিজের গায়ে নিজেই আগুন ধরিয়ে দিয়েছিলেন নীতু।