মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মাত্র ৬০ সিরীয় বিদ্রোহী প্রশিক্ষণ নিয়েছে ॥ যুক্তরাষ্ট্র

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫
  • আইএসের বিরুদ্ধে লড়াই

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের মোকাবেলা করতে যুক্তরাষ্ট্র সিরিয়ার মাত্র ৬০ বিদ্রোহীকে প্রশিক্ষণ দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী এ্যাশটন কার্টার মঙ্গলবার এ কথা বলেছেন। খবর এএফপির।

কার্টার জানান, যা আশা করা হয়েছিল তার চেয়ে অনেক কম বিদ্রোহী এই প্রশিক্ষণে অংশ নিয়েছে। এই মন্তব্যকে ওবামা প্রশাসনের সামরিক কৌশলের সমালোচনা বলে মনে করা হচ্ছে। এর আগে মার্কিন সিনেটর জন ম্যাককেইন বলেন, যুক্তরাষ্ট্র চরমপন্থীদের বিরুদ্ধে এই যুদ্ধে ‘হেরে যাচ্ছে’। আইএস জিহাদীরা সিরিয়া ও ইরাকের একটি বড়ো অংশ নিজেদের দখলে নিয়েছে। যুক্তরাষ্ট্রে ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান দলের প্রার্থী ম্যাককেইন, সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তা মার্টিন ডেম্পসিসহ বেশ কয়েকজন আইনপ্রণেতা ইউক্রেন থেকে মধ্যপ্রাচ্যে মার্কিন রণকৌশলের ওপর মন্তব্য করেন। কার্টার জানান, আমেরিকা আইএস যোদ্ধাদের মোকাবেলায় কয়েক হাজার সিরীয় বিদ্রোহীকে প্রশিক্ষণ দিতে চায়। কিন্তু এখন পর্যন্ত মাত্র কয়েকজনকেই এই কর্মসূচীর জন্য অনুমোদন করা হয়েছে। এটা আইএসকে পরাজিত করার ওয়াশিংটনের রণকৌশলের মূল নীতি।

কার্টার জানান, যুক্তরাষ্ট্র গত সপ্তাহে প্রায় ৬০ যোদ্ধাকে প্রশিক্ষণ দিয়েছে। ‘আমরা যা আশা করেছিলাম এই সংখ্যা তার চেয়ে অনেক কম।’ ‘আমরা জানি এই কর্মসূচীটি অত্যন্ত প্রয়োজনীয়। আইএসকে পরাজিত করতে সিরিয়ার রণক্ষেত্রে আমাদের অংশীদারের উপস্থিতি নিশ্চিত করা প্রয়োজন।’ ম্যাককেইনও মাত্র ৬০ যোদ্ধাকে প্রশিক্ষ প্রদানের বিষয়টিকে সমালোচনা করে বলেন, ‘এই সংখ্যা পর্যাপ্ত নয়।’

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫

০৯/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: