মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানে আফগান-তালেবান প্রথম দফা বৈঠক

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫
  • পর্যবেক্ষক হিসেবে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিনিধিরা

পাকিস্তানের মধ্যস্ততায় আফগান ও তালেবান প্রতিনিধিদের মধ্যে প্রথম দফা বৈঠক শেষ হয়েছে। তালেবানের ১৩ বছরের বিদ্রোহ অবসানের উদ্দেশ্যে আয়োজিত এই বৈঠকে তাঁরা আফগানিস্তানের শান্তি ও সমঝোতা প্রক্রিয়া এগিয়ে নিতে পুনরায় আলোচনায় বসতে সম্মত হন। খবর এএফপির।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বুধবার ভোরে দেয়া এক বিবৃতিতে বলেছে, ইসলামাবাদের উত্তরে অবকাশ কেন্দ্র মারী শহরে আফগান হাইপিস কাউন্সিলের (এইচপিসি) প্রতিনিধিরা তালেবান প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। এই বৈঠক সম্পর্কে বিস্তারিত কোন তথ্য প্রকাশ করা হয়নি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কাজী খলিলুল্লাহ বলেছেন, এই বৈঠক মঙ্গলবার রাতে শুরু হয়ে সেহরির সময় শেষ হয়।

বৈঠকে অংশগ্রহণকারীরা আফগানিস্তানে শান্তি ও সমঝোতার উপায় নিয়ে আলোচনা করেছেন। তাঁরা শান্তি ও সমঝোতা প্রক্রিয়ার জন্য সহায়ক পরিবেশ তৈরিতে আলোচনা চালিয়ে যেতে সম্মত হন। পরের দফা আলোচনা রমজানের পরে অনুষ্ঠিত হবে। সাম্প্রতিক কয়েক মাস ধরে তালেবান প্রতিনিধি এবং আফগান কর্মকর্তা ও প্রতিনিধির সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা হয়েছে।

তবে এইচপিসির পক্ষে আফগান উপ-পররাষ্ট্রমন্ত্রী হেকমত খলিল কারজাইয়ের নেতৃত্বে তালেবানের সঙ্গে আলোচনা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এই প্রথম কাবুল প্রকাশ্যে জানিয়েছে যে, সরকারের শীর্ষপর্যায়ের কর্মকর্তা বা মন্ত্রী তালেবানের সঙ্গে সরাসরি আলোচনা করছেন। আগের বৈঠকগুলো গোপনীয়তায় মোড়া ছিল। তাই পরিষ্কার জানা যেত না কারা এতে অংশ নিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র ও চীনের প্রতিনিধিরাও পর্যবেক্ষক হিসেবে এই বৈঠকে অংশ নিয়েছেন। তালেবান নেতৃত্ব আনুষ্ঠানিকভাবে বৈঠকে যোগ দেয়ার কথা নিশ্চিত করেনি। তবে এক বিদ্রোহী এক সূত্র বৈঠকে অংশ নেয়ার কথা জানিয়েছে।

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫

০৯/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: