মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ আগস্ট ২০১৭, ৭ ভাদ্র ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

যমুনার পানিতে তলিয়ে যাবে তাজমহল

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫
  • ইতিহাসবিদদের দাবি

আগামী কয়েক দশকের মধ্যে যমুনার পানিতে তলিয়ে যাবে চিরন্তন ভালবাসার প্রতীক তাজমহল। ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ হাজী তাহির উদ্দিন তাহির এমনটা দাবি করেছেন। মূলত তাজমহলের নানা বিষয় নিয়ে গবেষণা করেন এই ঐতিহাসিক। তার দাবি, যমুনার পানির স্তর কমে আসায় একদিন যমুনা গর্ভে বিলীন হবে সম্রাট শাহজাহানের অকৃপণ ভালবাসার এই সৌধ। তিনি বলেন, যমুনার পানি কমতে থাকায় আগামী ৪০ থেকে ৫০ বছরের মধ্যে বা যখনই আর্দ্রতার অভাবে তাজমহল তৈরিতে ব্যবহৃত চুনাপাথর শুষ্ক হয়ে আসবে তখনই এটা ক্ষয়প্রাপ্ত হওয়া শুরু হবে। তাই যমুনার পানি কমে আসার সঙ্গে সঙ্গে তাজমহলের দিকে নজর দেয়া দরকার বলে মত দেন তাহির। এ সময় ভারত সরকার এবং দেশটির প্রতœতত্ত্ব¡ দফতরের বিষয়টির প্রতি নজর দেয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। মঙ্গলবার আগ্রায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তাজমহলকে অবশ্যই সংরক্ষণ করতে হবে।

অবশ্য হাজী তাহির উদ্দিন তাহিরের এমন দাবির সঙ্গে দ্বিমত পোষণ করেছে ভারতের প্রতœতত্ত্ব দফতরের আগ্রা শাখার প্রধান ভুবন বিক্রম সিং। তিনি বলেছেন, তাহির উদ্দিন তাহিরের এই ব্যাখ্যার কোন বৈজ্ঞানিক সত্যতা নেই। তিনি বলেন, একটা কথা প্রচলিত আছে যে, যমুনার পানির স্তরের সঙ্গে তাজমহলের ভিত্তির শক্তির একটা সম্পর্ক আছে। অবশ্য এই মতের কোন বৈজ্ঞানিক সত্যতা নেই।

উল্লেখ্য, এর আগে তাহির উদ্দিন তাহির দাবি করেছিলেন, যমুনার পানি অব্যাহতভাবে দূষণের ফলে চরম ঝুঁকিতে রয়েছে তাজমহল। তিনি বলেছিলেন, যমুনার পানি দূষণের ফলে তাজমহলের শ্বেত পাথর নষ্ট হয়ে যাবে। ১৬৩২ সাল। প্রিয়তমা স্ত্রী মমতাজকে হারিয়ে শোকে মুহ্যমান শাহজাহান। স্মৃতির চিলেকোটায় আজীবন মুড়ে রাখতে চান প্রিয়তমাকে। ডেকে পাঠালেন ঈশা খাঁকে। বললেন, মমতাজের কবরের ওপর বানিয়ে দিতে হবে এমন এক সৌধ যাতে ভালবাসার ধ্বনি গুঞ্জরিত হবে যুগযুগান্তর। কথা রাখলেন ঈশা। তৈরি হলো তাজমহল। স্ত্রীর প্রতি স্বামীর ভালবাসা হয়ে থাকল অকৃপণ। জিনিউজ, তেহেলকা ডটকম ও এনআই অনলাইন।

প্রকাশিত : ৯ জুলাই ২০১৫

০৯/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: