২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্রাজিলের বিধ্বস্ত হওয়ার বর্ষপূর্তী আজ


স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৪ সালের ৮ জুলাই। ব্রাজিলের ফুটবলের ইতিহাসের অন্যতম কালো দিন। এ দিন নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের বিশাল ব্যবধানে হেরে বিদায় নেয় রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। আজ সেই শোকাবহ দিনের এক বছর পূর্তী হয়েছে।

বাজে ওই হারে দেশের মাটিতে বিশ্বকাপের জয়ের স্বপ্ন অধরাই থেকে যায় সেলেসাওদের। জার্মানদের কাছে ওই হারের ধাক্কা এখনও কাটিয়ে উঠতে পারেনি ব্রাজিল। যে প্রমান মিলেছে সদ্য শেষ হওয়া কোপা আমেরিকা ফুটবলে। বিষয়টি স্বীকার করেছেন ব্রাজিলের বর্তমান কোচ কার্লোস দুঙ্গাও। ফুটবলকে ধ্যান জ্ঞান ভাবা ২০০ মিলিয়ন জনগণের দেশ ব্রাজিলে আজকের দিনটি বেশ শোকাবহ। দিনটিতে ব্রাজিলিয়ান ফুটবলের শীর্ষস্থানীয় কর্মকর্তারা রিওর কোপাকাবানা সমুদ্র সৈকতে উপস্থিত হয়ে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছেন। সেটা হলো, চলমান অবনমন অবস্থা থেকে ব্রাজিলের ফুটবলকে টেনে তোলা।

শোকের বর্ষদিনের দিনে সাক্ষাতকারে ব্রাজিল কোচ দুঙ্গা বলেন, আমাদের সবার উন্নতি করতে হবে। বিশ্ব ফুটবলকে শাসন করার জন্য করনীয় ঠিক করার জন্য আমাদের এরকম হারের হওয়ার প্রয়োজন ছিল! তবে এটিও মনে রাখতে হবে যে ফেরাটা খুব একটা সহজ হবে না। তিনি আরও বলেন, জার্মানীর কাছে এই বিপর্যয়ের তারিখটি ১৯৫০ সালের মত লিপিবদ্ধ থাকবে ব্রাজিলের ফুটবল ইতিহাসে। আমাদের এখন ইতিবাচক দিকগুলোর দিকে তাকাতে হবে। আমরা সব সময় যে জয় পাব, তা কিন্তু নয়। এখন সামর্থ্যে যতটুকু আছে সবটুকু দিয়ে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে।