মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

‘৪০ হাজার সৈন্য কমাচ্ছে’ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী

প্রকাশিত : ৮ জুলাই ২০১৫, ০৫:৫২ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আগামী দুই বছরে ৪০ হাজার সৈন্য কমানোর পরিকল্পনা করছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

মার্কিন সংবাদ মাধ্যমের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্যয় কমানোর এ পদক্ষেপে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী থেকে আরও ১৭ হাজার বেসামরিক কর্মীকে ছাঁটাই হবে।

ওই পরিকল্পনা অনুযায়ী ২০১৭ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রের সৈন্য সংখ্যা কমে হবে সাড়ে চার লাখের মতো। ২০১২ সালে মার্কিন সেনাবাহিনীর সৈন্য সংখ্যা ছিল প্রায় পাঁচ লাখ ৭০ হাজার।

আগামী অক্টোবরে বাজেট হ্রাস কার্যকর হলে সেনাবাহিনীকে আরও ৩০ হাজার সৈন্য কমাতে হবে বলে ইউএসএ টুডে জানিয়েছে।

আফগানিস্তানে এখনও দেশটির ১০ হাজার সেনা মোতায়েন রয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১০ সালে ইরাক অভিযান সমাপ্ত ঘোষণা করলে সেখান থেকে প্রায় সব সেনা প্রত্যাহার করা হয়।

তবে জঙ্গি গোষ্ঠী আইএসের উত্থানের পর তাদের বিরুদ্ধে লড়াইয়ে ইরাকি বাহিনীকে সহায়তার জন্য দেশটিতে এখন প্রায় সাড়ে তিনশ মার্কিন সেনা সদস্য মোতায়েন রয়েছে।

সৈন্য সংখ্যা কমানোর এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ১৯৪০ সালের পর এবারই মার্কিন সেনাবাহিনীতে সবচেয়ে কম সংখ্যক কর্মী থাকবে। ১৯৪১ এ দ্বিতীয় বিশ্বযুদ্ধে যোগ দেওয়ার আগের বছরে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী নিয়োজিত সৈন্য সংখ্যা ছিল দুই লাখ ৭০ হাজার।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার আগের বছর সৈন্য সংখ্যা ছিল চার লাখ ৮০ হাজার।

প্রকাশিত : ৮ জুলাই ২০১৫, ০৫:৫২ পি. এম.

০৮/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: