১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কৃষকদের নামে সার্টিফিকেট মামলা প্রত্যাহারের দাবি


স্টাফ রিপোর্টার ॥ কৃষি, স্বাস্থ্য, পরিবহন, কর্মসংস্থানসহ মৌলিক অধিকার বাস্তবায়নের দাবিতে বাম-গণতান্ত্রিক শক্তির নেতৃত্বে গণআন্দোলন গড়ে তোলার দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (মার্কসবাদী)। দলটির নেতারা কৃষকদের নামে দায়েরকৃত সার্টিফিকেট মামলা প্রত্যাহার, ১০ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফ করারও দাবি জানান।

বুধবার এসব দাবিতে গণ-সমাবেশ ও পদযাত্রা কর্মসূচী পালিত হয়। জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ শেষে পদযাত্রা রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। গণ-সমাবেশে সভাপতিত্ব করেন বাসদ (মার্কসবাদী) কার্য পরিচালনা কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্ত্তী। এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কার্য পরিচালনা কমিটির সদস্য মানস নন্দী, সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক আহসানুল হাবিব সাঈদ, ফখরুদ্দিন কবির আতিক।

সভাপতির বক্তব্যে শুভ্রাংশু চক্রবর্ত্তী বলেন, দেশের মানুষের দুর্দশার প্রধান কারণ এ রাষ্ট্র একটি পুঁজিবাদী রাষ্ট্র। এখানে ধনিকশ্রেণীর সরকার ক্ষমতাসীন। জনগণের সম্পদ লুণ্ঠন করে এদেশে হাজার হাজার কোটি টাকার মালিক পুঁজিপতিদের জন্ম হয়েছে। এই মুষ্টিমেয় লুটেরা পুঁজিপতিশ্রেণীর স্বার্থেই দেশ পরিচালিত হচ্ছে।

বক্তারা বলেন, কৃষক ফসলের ন্যায্য দাম পায় না। গ্রামীণ শ্রমজীবী জনগোষ্ঠীর কোনো কাজ নেই। তারা বছরে ৯ মাসই বেকার থাকে। কাবিখা-কাবিটা নিয়ে চলছে চরম দুর্নীতি ও লুটপাট। তিনি কৃষকদের নামে দায়েরকৃত সার্টিফিকেট মামলা প্রত্যাহার, ১০ হাজার টাকা পর্যন্ত কৃষিঋণ মওকুফ এবং হাটে হাটে সরকারি ক্রয়কেন্দ্র চালুর দাবি জানান।