২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জাতীয় দলে বিদেশী খেলোয়াড়ের অন্তর্ভুক্তি থেকে সরে এসেছে বাফুফে


অনলাইন ডেস্ক ॥ বাংলাদেশ ফুটবল ফেডারেশন বা বাফুফে যে তিনজন বিদেশী খেলোয়াড়কে জাতীয় ফুটবল দলে খেলানোর সিদ্ধান্ত নিয়েছিলো তা থেকে সরে এসেছে।

নাইজেরিয়া, ঘানা ও গিনির ঐ তিন ফুটবলারকে নাগরিকত্ব দিয়ে জাতীয় দলের জার্সি দেওয়ার ব্যাপারে অনেকদূরই এগিয়ে গিয়েছিল বাফুফে।

আনুষঙ্গিক সকল প্রক্রিয়া শেষে মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংক্রান্ত কাগজপত্র জমা দেওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে সিদ্ধান্ত পরিবর্তন করে বাফুফে।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলছিলেন, ′′বাংলাদেশ জাতীয় ফুটবল দলের জন্য ভালো হবে, এরকম ভেবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু সম্প্রতি এই সিদ্ধান্ত নিয়ে যেভাবে পক্ষে বিপক্ষে নানা আলাপ আলোচনা শুরু হয়েছে, তাতে আমরা কিছুটা অস্বস্তি বোধ করছি। আমরা বিষয়টি পজেটিভলি ভেবেছিলাম, কিন্তু যেভাবে আলোচনা, সমালোচনা হচ্ছে, সেগুলো দেখে সিদ্ধান্তটি থেকে সরে এসেছি।′′

তবে এই বিদেশী খেলোয়াড়দের কারণে দেশী খেলোয়াড়দের সুযোগ কমে যাবে, এরকম অভিযোগ নাকচ করে দিলেন মি. সোহাগ।

মি. সোহাগ বলছেন, ′′ফুটবলের উন্নয়নের জন্য বিভিন্নভাবে বাফুফে কাজ করছে। তরুণ প্রতিভাদের খুঁজে বের করতে নানা উদ্যোগও নেয়া হয়েছে। কিন্তু এসব উদ্যোগের ফলাফল পেতে তিন/চার বছর সময় লেগে যাবে। তাই এই অন্তর্বর্তী সময়ে একটি স্বল্পমেয়াদী সমাধান হিসাবে বিদেশী খেলোয়াড়দের জাতীয় দলে নেয়ার পরিকল্পনা করা হয়েছিল।′′

তিনি বলছেন, নির্দিষ্ট কিছু নিয়ম মেনেই বিদেশী খেলোয়াড়দের দলে তালিকাভুক্ত করতে হয়। যেমন তাদের অন্তত নূন্যতম পাঁচবছর ধরে বাংলাদেশের লীগে খেলতে হবে। এসব বিবেচনায় ওই খেলোয়াড়দের বাছাই করা হয়েছিল। তাদের যে বয়স, তাতে তারা আরো তিন/চার বছর জাতীয় দলে সেবা দিতে পারতেন।

তবে সেটা না হওয়ায়, বর্তমান দলে যারা রয়েছেন, তাদের নিয়েই বাফুফে ভবিষ্যৎ প্রস্তুতি নেবে। সূত্র-বিবিসি।