মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

এই কষ্ট ভোলার নয় ॥ মেসি

প্রকাশিত : ৮ জুলাই ২০১৫
এই কষ্ট ভোলার নয় ॥ মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে হৃদয় ভেঙ্গে ছিল লিওনেল মেসির। এক বছর পর ওই ক্ষতে প্রলেপ দেয়ার সুযোগ করে দিয়েছিল কোপা আমেরিকা ফুটবল। কিন্তু মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াইয়েও ফাইনালে হারের জ্বালায় জ্বলতে হয়েছে আর্জেন্টাইন অধিনায়ককে। যে কারণে বর্তমানে সীমাহীন কষ্টের মধ্যে আছেন বার্সিলোনা তারকা। মঙ্গলবার এমনই জানিয়েছেন তিনি।

মেসি তার ফেসবুক পেজে ভক্ত-সমর্থকদের উদ্দেশ করে একটি বার্তা দিয়েছেন। এই বার্তার শুরুতেই তিনি কোপা আমেরিকার ফাইনালে টাইব্রেকারে চিলির কাছে হেরে যাওয়ার হতাশা প্রকাশ করেন। বলেন, ফুটবলে ফাইনাল হারার চেয়ে বেশি যন্ত্রণার আর কিছু নেই। এটি খুব যন্ত্রণার। এই কষ্ট ভোলার নয়। আমিসহ দলের সবার একই অবস্থা। মেসি আরও বলেন, তবে আমি এখনই হাল ছাড়ছি না। কঠিন সময়েও যারা আমাদের সমর্থন দিয়ে গেছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

কোপার ফাইনালে আর্জেন্টিনার ২২ বছরের শিরোপা খরা কাটানোর সুবর্ণ সুযোগ ছিল। কিন্তু স্বাগতিক চিলির কাছে হেরে আরেকবার হতাশার সাগরে ডুবতে হয়েছে দিয়াগো ম্যারাডোনার দেশকে। এ কারণে হতাশায় নিমজ্জিত মেসি সেরা খেলোয়াড়ের পুরস্কার নিতে অস্বীকৃতি জানান। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এমন খবরই প্রকাশিত হয়েছে। অবশ্য এ বিষয়ে কোপা আমেরিকা টুর্নামেন্ট কর্তৃপক্ষ কোন বিবৃতি দেয়নি। মেসির কাছ থেকেও এ নিয়ে কোন মন্তব্য পাওয়া যায়নি।

অথচ কোপা আমেরিকা শুরুর আগে মেসি আত্মবিশ্বাসের সুরে বলেছিলেন, এবার আমরা শিরোপা জিততে চাই। দেশবাসীকে আর হতাশায় ডোবাতে চাই না। কিন্তু কথা রাখতে পারেননি সাবেক রেকর্ড টানা চারবারের ফিফা সেরা ফুটবলার। কোপা আমেরিকাতে পঞ্চম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে ১০০তম ম্যাচ খেলার গৌরব অর্জন করেছেন মেসি। জ্যামাইকার বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে মাঠে নেমে এ কৃতিত্ব দেখান বার্সিলোনা তারকা। ২০০৫ সাল থেকে জাতীয় দলের হয়ে খেলা মেসি এ পর্যন্ত ১০৩ ম্যাচে করেছেন ৪৬ গোল। তবে তার আপসোস, এখন পর্যন্ত জিততে পারেননি কোন আন্তর্জাতিক শিরোপা।

এর আগে চার আর্জেন্টিনার হয়ে শতাধিক ম্যাচ খেলেছেন। এরা হলেনÑ জ্যাভিয়ের জানেত্তি (১৪৫), রবার্তো আয়ালা (১১৫), জ্যাভিয়ের মাশ্চেরানো (১১৩) ও দিয়াগো সিমিওনে (১০৬)। আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোলের দৌড়েও খুব বেশি দূরে নন মেসি। বর্তমানে সবচেয়ে বেশি গোলের মালিক সাবেক স্ট্রাইকার গ্যাব্রিয়েল বাতিস্তুতা। তার গোলসংখ্যা ৫৬। বাতি গোলের পাশে আসতে মেসির লাগবে আর ১০ গোল। সময় যে খুব বেশি লাগবে না সেটি বলাইবাহুল্য। কিন্তু কোপাতে যেভাবে গোল করতে ব্যর্থ হয়েছেন মেসি তাতে শঙ্কা যে থাকছে না তা নয়! অবাক করা বিষয় হচ্ছে, ২০০৫ সালে হাঙ্গেরির বিপক্ষে লাল কার্ড আর কান্নায় জাতীয় দলের হয়ে যাত্রা শুরু হয়েছিল মেসির। সেই মেসি দশ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে শততম ম্যাচ খেলেছেন। কিন্তু এই সময়ে দেশের হয়ে কিছুই জেতা হয়নি তার।

বিশ্বকাপ জিততে না পারার আক্ষেপে পুড়েন গত বছর ব্রাজিল বিশ্বকাপে। স্বপ্ন পূরণের কাছাকাছি এসে ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্ন ভঙ্গ। কোপা আমেরিকাও তো জেতা হয়নি খুদে এই জাদুকরের। বার্সিলোনার জার্সি গায়ে তার একের পর এক সাফল্য আলবিসেলেস্তেদের হয়ে অনূদিত হয়নি। ১৫ বছরের ক্যারিয়ারে এখানে তিনি ব্যর্থ মেসি!

প্রকাশিত : ৮ জুলাই ২০১৫

০৮/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: