২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রাজধানীতে পাল্লা দিতে গিয়ে বাস ফুটপাথে, পথচারী নিহত


স্টাফ রিপোার্টার ॥ রাজধানীর শাহবাগে দুই বাসের পাল্লাপাল্লিতে এক পথচারীর মৃত্যু হয়েছে। এ সময় এক মহিলা পথচারীসহ তিনজন আহত হয়েছে। শেরেবাংলা নগর এলাকায় পলিথিনে মোড়ানো কার্টনের মধ্য থেকে এক নবজাতকের লাশ হয়েছে। এদিকে সায়েদাবাদ বাস টার্মিনালে দুই পক্ষের শ্রমিকের মধ্যে সংঘর্ষে হয়েছে। এ সময় পুলিশ ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি চালালে এক শ্রমিক আহত হন। উত্তরায় বিপুল পরিমাণ ইয়াবা ট্যাবলেটসহ দুই যুবককে আটক করেছে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর। এছাড়া ডেমরায় মোঃ সগির মুন্সি (২৮) নামে কুখ্যাত এক ডাকাতকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার পুলিশ ও মেডিক্যাল সূত্রে এ তথ্য জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, মঙ্গলবার বিকেলে শাহবাগ থানাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে দুই বাসের পাল্লাপাল্লিতে এক বাসের চাকায় পিষ্ট হয়ে অজ্ঞাত (৪০) এক পথচারীর মৃত্যু হয়েছে। এ সময় পথচারী আমেনা বেগম (৪০), বেলাল পরিবহনের নামে বাসের চালক নওয়াব আলী (৪৭) ও হেলপার জয়নুল ইসলাম (৪০) আহত হন। নামে এক পথচারী আহত হয়। পরে পুলিশ ওই পথচারীর লাশ উদ্ধার করে ঢামেক হাসপাতালে পাঠায়। আর আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার বিকেলে পৌনে ৪টার দিকে শাহবাগ থানাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সামনে বেলাল ও ঢাকা পরিবহনের দুটি বাস পাল্লাপাল্লি দিয়ে ওভারটেক করতে গিয়ে একটি বাস ফুটপাথে উঠে পড়ে। এ সময় দু’জন পথচারী গুরুতরভাবে আহত হন। পরে তাদের গুরুতর আহত অবস্থায় ঢামেক হাসপাতালে আনলে কর্তব্যরত চিকিৎসক অজ্ঞাত ওই পথচারীকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় বেলাল পরিবহনের চালক নওয়াব আলী (৪৭) ও হেলপার জয়নুল ইসলাম (৪০) আহত হন। ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মোজাম্মেল হক ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বিকেলে সাড়ে ৪টার দিকে অজ্ঞাত ওই লাশের ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে পাঠানো হয়েছে।

কার্টনে নবজাতকের লাশ ॥ মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে শেরেবাংলা নগর থানাধীন বাণিজ্যমেলার মাঠের উত্তর পাশে কৃষি বিশ্ববিদ্যালয়ের দেয়াল সংলগ্ন রাস্তা থেকে পলিথিনে মোড়ানো কার্টনের মধ্য থেকে ফুটফুটে এক নবজাতকের লাশ উদ্ধার করে ঢামেক মর্গে পাঠায়। শেরেবাংলা নগর থানার উপ-পরিদর্শক নাজমুল হাসান জানান, ধারণা করা হচ্ছে সোমবার রাতের কোন এক সময় লাশটি পলিথিনে মুড়ে ফেলে রাখা হয়।

শ্রমিকদের দুই গ্রুপের সংঘর্ষ আহত ১ ॥ প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার দুপুর পৌনে ১টার দিকে সায়েদাবাদ বাস টার্মিনালে সড়ক পরিবহন শ্রমিকদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় পুলিশ ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি চালালে বিল্লাল মাতব্বর (৫০) নামে এক শ্রমিক আহত হন। আহত বিল্লাল মাতব্বর জানান, চাঁদাবাজির বিরুদ্ধে বাইরে থেকে মিছিল নিয়ে সায়েদাবাদ এলে সেখানকার শ্রমিকরা তাদের বাধা দেয়। এ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। পুলিশ এ সময় ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি চালায়। গুলি তার বাম পায়ের গোড়ালিতে লাগে। সহকর্মী আনোয়ার হোসেন তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে নিয়ে আসেন। যাত্রাবাড়ী থানার সেকেন্ড অফিসার এসআই ইমরানুল হক জানান, সড়ক পরিবহন শ্রমিকদের দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি চালায়। পরিবহন শ্রমিকরা জানান, ঢাকা সড়ক পরিবহন শ্রমিল লীগ এবং আন্তঃজেলা ও নগর বাস টার্মিনাল মালিক, শ্রমিক কমিটির মধ্যে রেশারেশি থেকে এই সংঘর্ষ হয়। বেলা ১২টার দিকে বঙ্গবন্ধু এ্যাভিনিউর আওয়ামী লীগ কার্যালয় থেকে ঢাকা সড়ক পরিবহন শ্রমিক লীগের ৩০০ নেতাকর্মী চাঁদাবাজ উৎখাতের সেøাগান দিয়ে সায়েদাবাদের দিকে যাত্রা করে। রেলগেটে পৌঁছলে আন্তঃজেলা ও নগর বাস টার্মিনাল মালিক-শ্রমিক কমিটি তাদের বাধা দিলে সংঘর্ষ বেধে যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এই সংঘর্ষের বিষয়ে পুলিশ কিংবা মালিক-শ্রমিক নেতাদের কোন বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। সংঘর্ষের সময় এক ঘণ্টা এই টার্মিনাল থেকে বাস ছাড়া বন্ধ ছিল। সায়েদাবাদ থেকে বৃহত্তর চট্টগ্রাম, কুমিল্লা, নোয়াখালী, সিলেট অভিমুখে বাস ছেড়ে যায়।

উত্তরায় মাদকদ্রব্যসহ দুই যুবক আটক ॥ মঙ্গলবার বেলা ১১টার দিকে উত্তরার বাউনিয়া এলাকা থেকে ১১ হাজার ৫শ’ পিস ইয়াবাসহ ট্যাবলেটসহ রেজাউল (২৫) ও সামছু (২০) নামে দুই যুবককে আটক করেছে মাদক নিয়ন্ত্রণ অধিদফতর। মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের (উত্তর) সহকারী পরিচালক মাঞ্জুরুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, বার্মিজ আচারের প্যাকেটে করে ইয়াবা বহন করছিল ওই দুই যুবক।