২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের


ব্যাটিং ব্যর্থতায় সিরিজ হার বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ দ্বিতীয় ও শেষ টি-২০তে ৩১ রানে হেরে দক্ষিণ আফ্রিকার কাছে ২-০ ব্যবধানে সিরিজ হেরেছে বাংলাদেশ। জয়ের জন্য প্রোটিয়াদের দেওয়া ১৭০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৩৮ রানেই গুটিয়ে যায় বাংলাদেশের ইনিংস।

মঙ্গলবার দুপুরে মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় সফরকারীরা। নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৬৯ রান করে দক্ষিণ আফ্রিকা। সফরকারীদের পক্ষে ওপেনার কুইন্টন ডি কক ৪৪, এবি ডি ভিলিয়ার্স ৪০ ও ডিএ মিলার ৩০ রান করেন। ৪ ওভারে ২৬ রান দিয়ে দুটি উইকেট নেন নাসির হোসেন।

জবাবে ব্যাটিংয়ের সূচনাটা ভালই হয় বাংলাদেশের। দুই ওপেনার তামিম ইকবাল (১৩) ও সৌম্য মিলে ৪৬ রান তোলেন। পারনেলের করা ষষ্ঠ ওভারের পঞ্চম বলে তামিমের আউট দিয়ে উইকেট পতনের সূচনা বাংলাদেশের। টি-২০ ব্যাটিং হিসেবে আজ অনেকটাই ধীর ছিল তামিমের ব্যাট। ১৮ বল মোকাবেলায় এক চারে ১৩ রান করেন অভিজ্ঞ এ ব্যাটসম্যান।

সপ্তম ওভারে বোলিংয়ে এসে সৌম্যকে তুলে নেন অভিষিক্ত স্পিনার লেই। ২১ বল মোকাবেলায় ৩৭ রান করে ডি ককের হাতে স্ট্যাম্পিং হয়ে সাজঘরে ফিরে যান সৌম্য। ৬৯ রানের মাথায় ফাঙ্গিসোর বলে রসোর দুর্দান্ত এক ক্যাচে আউট হন সাকিব (০৮)। দ্বাদশ ওভারে পরপর দুই বলে লেই এর দ্বিতীয় ও তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়ের সাব্বির রহমান (০১) ও মুশফিকুর রহিম। ১৬ বলে ১৯ রান করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। পরের ওভারের দ্বিতীয় বলে কোনো রান না করেই ফাঙ্গিসোর শিকার হন নাসির। ৮২ রানের মাথায় পরপর তিন উইকেটের পতন ঘটে টাইগারদের।

এর পর লিটন দাশ আর রনি তালুকদার মিলে ২১ রানের জুটি গড়েন। দলীয় ১০৩ রানের মাথায় ফাঙ্গিসোর তৃতীয় শিকার হয়ে মাঠ ছাড়েন লিটন দাশ (১০)। ১৮তম ওভারে পেসার অ্যাবটের বলে বোল্ড হন মাশরাফি মুর্তজা। ১২৫ রানের মাথায় আউটের আগে দুটি ছয়ের সহায়তার ৮ বলে ১৭ রান করেন অধিনায়ক। ২২ বলে ২১ রান করে ১৩৭ রানে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন অভিষিক্ত রনি তালুকদার। ১৩৮ রানে মুস্তাফিজ বোল্ড হলে শেষ হয় বাংলাদেশের ইনিংস। প্রোটিয়াদের পক্ষে লেই, ফাঙ্গিসো ও অ্যাবট ৩টি করে উইকেট পান। একটি উইকেট নেন পারনেল।

ম্যান অব দ্য ম্যাচ হন অভিষিক্ত স্পিনার ইডি লেই। ম্যান অব দ্য সিরিজ নির্বাচিত হন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস।

আজকের ম্যাচে উভয় দলই একটি করে পরিবর্তন আনে। বাংলাদেশ একাদশে প্রথমবারের মত ডাক পান রনি তালুকদার। বাদ পড়েন গত ম্যাচে খেলা স্পিনার সোহাগ গাজী। আর দক্ষিণ আফ্রিকার হয়ে অভিষেক হয় স্পিনার এডি লেই এর।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাব্বির রহমান, নাসির হোসেন, লিটন দাস, রনি তালুকদার, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), আরাফাত সানি ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা দল : কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), এবি ডি ভিলিয়ার্স, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, ডেভিড মিলার, রিলে রুশো, ডেভিড উইসিস, ওয়েন পারনেল, কাইল অ্যাবট, ই লেই ও অ্যারন ফাঙ্গিসো।