মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সূচকের ঊর্ধ্বমুখীতায় লেনদেন চলছে

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫, ০১:২৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ টানা তিন কার্যদিবস মূল্য সূচকের পতনের পর দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতার মাধ্যমে লেনদেন শুরু হয়।

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে প্রায় দু’শ কোটি টাকা। আর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ২৭ পয়েন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রথম ঘণ্টায় লেনদেন হয়েছে ১২ কোটি টাকার বেশি। আর সার্বিক মূল্য সূচক সিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৪৫ পয়েন্ট।

এদিন লেনদেনের শুরু থেকেই ডিএসইতে লেনদেন হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর বাড়তে থাকে। ফলে বাড়তে থাকে মূল্য সূচক। লেনদেনের প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে যায়।

এরপর সূচকে টানা ঊর্ধ্বমুখীতা দেখা যায়। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১১টায় সূচক বাড়ে ২৭ পয়েন্ট, ১১টা ১০ মিনিটে বাড়ে ২৮ পয়েন্ট এবং ১১টা ২০ মিনিটে সূচক বাড়ে ১৭ পয়েন্ট।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৪৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৫৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৭৮ পয়েন্টে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৯৩ কোটি লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। লেনদেন হওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দর কমেছে ৭০টি প্রতিষ্ঠান এবং অপরিবর্তীত রয়েছে ৫১টি প্রতিষ্ঠানের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো, ইউনাইটেড এয়ার, অলেম্পিক এক্সেসরিজ, খান ব্রাদার পিপি, এসিআই, এসিআই ফর্মুলেশন, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, লাফার্জ সুরমা সিমেন্ট ও ইফাদ অটোস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৪৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৩৩ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেন হয়েছে ১২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৮টি, কমেছে ৪৩টি ও অপরিবর্তীত রয়েছে ৩৫টি।

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫, ০১:২৭ পি. এম.

০৭/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: