১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গ্রিন বিজনেসে সহায়তার আশ্বাস গর্ভনরের


অর্থনেতিক রিপোর্টার ॥ গ্রিন বিজনেস করতে ব্যবসায়ীদের সহায়তার আশ্বাস দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান। এজন্য ব্যবসায়ীদের এগিয়ে আসতে হবে বলেও মত দেন তিনি।

মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে অগ্রণী ব্যাংকের গ্রিন ব্যাংকিং ও ছাদ বাগান কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন গভর্নর। অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখতের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী, ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ আবদুল হামিদ, কৃষি বিজ্ঞানী আব্দুর রহিম প্রমুখ।

আতিউর রহমান বলেন, শহরের তাপমাত্রা গ্রামের তুলনায় ৮ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে ছাদে বাগান করা হলে তাপমাত্রা ২-৩ ডিগ্রি কমিয়ে আনা সম্ভব। ব্যবসায়ীরা এগিয়ে এলে গ্রিন বিজনেসের উন্নয়ন করা সম্ভব। এজন্য কেন্দ্রীয় ব্যাংক ও সরকার সর্বোচ্চ সহায়তা করতে সম্মত।

বিদ্যুতের পরিবর্তে সৌরবিদ্যুৎ ব্যবহারকারীদেরও কেন্দ্রীয় ব্যাংকের সহায়তা দেওয়া হবে জানান গর্ভনর।

এসময় গর্ভনর নারায়নণগঞ্জের কয়েকজন ছাদ বাগান মালিকের হাতে বিভিন্ন ফল গাছের চারা তুলে দেন। এজন্য অগ্রণী ব্যাংকের মতো অন্য ব্যাংকগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এর আগে রাজধানীর বিভিন্ন বাজারে সূর্যের আলো প্রবেশ করে না, এমন দোকানে বৈদ্যুতিক বাতি ব্যবহার না করতে নাভানার সঙ্গে চুক্তি সই করে অগ্রণী ব্যাংক।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের উদ্যোগে প্রকাশিত ‘গ্রিন ব্যাংকিং ও পরিবেশ রক্ষায় ছাদে বাগান’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন গর্ভনর।