২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হত্যা চেষ্টা ‍মামলা ॥ নির্দোষ দাবি মেয়র-সাংসদের


অনলাইন ডেস্ক ॥ চারাধীন হত্যাপ্রচেষ্টা মামলায় নিজেদের নির্দোষ দাবি করেছেন চট্টগ্রামের মেয়র আ জ ম নাছির উদ্দিন ও সাংসদ নিজামউদ্দিন হাজারীসহ সাত আসামি।

মঙ্গলবার চট্টগ্রাম জেলা ও দায়রা জজ এস এম নূরুল হুদা’র আদালতে ফৌজদারি কার্যবিধির ৩৪২ ধারায় রাষ্ট্রপক্ষের পরীক্ষার সময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করেন।

মামলায় আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট অনুপম চক্রবর্তী বাংলানিউজকে বলেন, মেয়র-সাংসদসহ সব‍াই আদালতে হাজির ছিলেন। রাষ্ট্রপক্ষ তাদের পরীক্ষা করে কোন বক্তব্য আছে কিনা জানতে চেয়েছেন। সব আসামি নিজেদের নির্দোষ দাবি করেছেন।

এরপর আদালত আগামী ১৪ জুলাই রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের সময় নির্ধারণ করেন বলে জানান অনুপম।

১৯৯৩ সালের ২৪ জানুয়ারি নগরীর লালদীঘি ময়দানে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভায় মারামারির ঘটনায় তৎকালীন ছাত্রলীগ নেতা সুফিয়ান সিদ্দিকী মামলাটি দায়ের করেছিলেন।

মামলার আসামি হিসেবে মেয়র ছাড়াও আছেন আওয়ামী লীগ দলীয় সাংসদ নিজাম উদ্দিন হাজারি, চসিকের কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনীসহ সাতজন। আসামিরা বর্তমানে জামিনে আছেন। সাক্ষ্যগ্রহণের সময় তাদের কেউই আদালতে ‍হাজির ছিলেন না।

আদালত সূত্র জানায়, হামলা ও মারামারির ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগ এনে আ জ ম নাছির উদ্দিনসহ ১৮ জনের বিরুদ্ধে মামলা করেন সুফিয়ান। এ মামলার ১২ জনের মধ্যে ৮ জনের সাক্ষ্য নিয়েছিলেন আদালত।

এরপর ১৯৯৪ সালে উচ্চ আদালতে রিভিশন মামলা করেন আ জ ম নাছির। সেই থেকে মামলা স্থগিত থাকলেও ২০১৪ সালের ৯ মার্চ হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও আবু জাফর সিদ্দিকী রিভিশন মামলাটি নিষ্পত্তি করে আদেশ দেন। আদেশে মামলার ১ থেকে ৮ নম্বর সাক্ষীকে পুনরায় (রি-কল) জেরা করা এবং মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেয়া হয়।

নির্দেশনাটি এক বছর পর গত ৩ মার্চ চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে এসে পৌঁছায়। এরপর আবারও মামলার সাক্ষ্যগ্রহণ শুরু হয়েছিল।