২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আইসিবি ক্যাপিটালের চেয়ারম্যান ও পরিচালককে অব্যাহতি


অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের তালিকাভুক্ত রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের সহযোগী প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের বিরুদ্ধে গ্রাহক প্রতারণার অভিযোগ নথিভুক্তির মাধ্যমে নিষ্পত্তি করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রধান অভিযুক্ত আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ফায়েকুজ্জামান এবং পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ মশিউর রহমানের বিরুদ্ধে দুর্নীতির কোন তথ্য-প্রমাণ না পাওয়ায় তাদের দু’জনকে এ অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। রাজধানীর সেগুনবাগিচায় দুদক কার্যালয়ে সম্প্রতি কমিশন এ অভিযোগ নথিভুক্তির মাধ্যমে নিষ্পত্তি করেছে।

দুদক সূত্র জানায়, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের গ্রাহক মেজর (অব) মোঃ আবদুর রাজ্জাক ২০০৯ সালের ৭ অক্টোবর শেয়ারবাজারে নিজের এবং স্ত্রীর নামে দু’টি হিসাব (হিসাব নম্বর ৮৮৫০ ও ৮৮৫১) খোলেন। পরবর্তী সময়ে তিনি চার লাখ টাকা দিয়ে গ্রামীণফোনের শেয়ার ক্রয় করেন। অভিযোগে বলা হয়, আবদুর রাজ্জাক কোন মার্জিন ঋণ গ্রহণ করেননি। অথচ ২০১৪ সালের ১৯ জুন আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের পক্ষ থেকে চিঠি দিয়ে তাকে মার্জিন ঋণের কথা জানানো হয়। ওই চিঠিতে বলা হয়, বিনিয়োগ হিসাব ৮৮৫০-এর বিপরীতে ছয় লাখ ৪২ হাজার ৮৫ টাকা মার্জিন ঋণ নেয়া হয়েছে।

ঋণ পরিশোধ ও সমন্বয়ের জন্যই মূলত ওই চিঠি দেয়া হয়। একইভাবে আবদুর রাজ্জাকের স্ত্রী জাহানারা পারভীনের নামেও ৯ লাখ টাকা মার্জিন ঋণ দেখানো হয়। এভাবে স্বামী-স্ত্রীর নামে মোট প্রায় সাড়ে ১৫ লাখ টাকা আত্মসাৎত করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ ছিল।

স্কয়ার ফার্মার সভা মঙ্গলবার

অর্থনৈতিক রিপোর্টার ॥ ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদের সভা আগামী ১৪ জুলাই মঙ্গলবার দুপুর ২টায় অনুষ্ঠিত হবে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বৈঠকে কোম্পানির ৩১ মার্চ ২০১৫ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। একই সঙ্গে লভ্যাংশ প্রস্তাব করা হতে পারে। ২০১৪ সালে কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ৪৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৩০ শতাংশ নগদ এবং ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ। কোম্পানি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

বিডি থাইয়ের ক্যাটাগরি পরিবর্তন

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে তালিকাভুক্ত বিডি থাই এ্যালুমিনিয়াম কোম্পানি ক্যাটাগরি পরিবর্তন করেছে। এই কোম্পানি সমাপ্ত অর্থবছরে ১০ শতাংশ লভ্যাংশ দিয়ে ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। ডিএসই সূত্রে জানা গেছে, আজ ৭ জুলাই থেকে কোম্পানিটি ‘এ’ ক্যাটাগরিতে লেনদেন করবে পুঁজিবাজারে। কোম্পানিটি ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস।