মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জোড়া সেঞ্চুরিতে স্বপ্ন দেখছে পাকিস্তান

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫

স্পোর্টস রিপোর্টার ॥ এরই নাম পাকিস্তান, ক্রিকেটের ‘আনপ্রেডিক্টেবল’ পাকিস্তান! প্রথম ইনিংসে যারা ২১৫ রানে অলআউট, সেই তারাই ৩৭৭ রানের জয়ের লক্ষ্যে নেমে দ্বিতীয় ইনিংসে ২৩০ রান করতে হারিয়েছে মোটে ২ উইকেট। ৬৩ ওভারে ব্যাট চলেছে ওয়ানডের স্টাইলে! চতুর্থ ইনিংসে বিশাল লক্ষ্য তাড়া করে কার্যত দলকে জয়ের স্বপ্ন দেখাচ্ছেন দুই সেঞ্চুরিয়ান শান মাসুদ ও ইউনুস খান! ম্যাচ ও সিরিজ জিততে আজ শেষ দিনে মিসবাহ-উল হকদের চাই ১৪৭ রান, হাতে রয়েছে ৮ উইকেট। পাল্লেকেলেতে আগের দিনই যেখানে এগিয়ে ছিল স্বাগতিক শ্রীলঙ্কা, সেখানে চতুর্থ দিন শেষে উল্টো ‘ড্রাইভিং সিটে’ পাকিরা! সাড়ে তিন শ’র ওপরে বোঝা মাথায় নিয়ে চতুর্থ ইনিংসে এভাবে ব্যাট চালানো যায়, সেটা মাসুদ-ইউনুসকে না দেখলে বিশ্বাস করা কঠিন। এক পর্যায়ে ৭ ওভারের মধ্যে দুই স্টাইলিশ ব্যাটসম্যান আহমেদ শেহজাদ (০) ও আজহার আলিকে (৫) হারায় অতিথিরা। লঙ্কানদের সাময়িক আনন্দের উপলক্ষ এনে দেন দুই পেসার সুরাঙ্গা লাকমল ও ধাম্মিকা প্রসাদ। ওই পর্যন্তই। দিনের বাকি গল্পটা কেবলই পাকিস্তানীদের। যেখানে ব্যাট হাতে রোশনাই ছড়িয়েছেন মাসুদ-ইউনুস। স্বাগতিক বোলারদের হতাশ করেন দুই যুগের দুই উইলোবাজ। তৃতীয় উইকেটে মাত্র ৫৬ ওভারে অবিচ্ছিন্ন ২১৭ রানের জুটি গড়েন তারা। যা চতুর্থ ইনিংসে পাকিস্তানের সর্বোচ্চ জুটির নতুন রেকর্ডও! পঞ্চম টেস্টে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে ১১৪ রানে ব্যাট করছেন ওপেনার শান মাসুদ। খান সাহেবও খেলেছেন নিজের স্টাইলে। সম্প্রতি ব্যাড-প্যাচ কাটিয়ে যেন ভরা যৌবনে ফিরেছেন বর্ষীয়ান ইউনুস! ১০১তম টেস্টে ৩০ নম্বর সেঞ্চুরি পূর্ণ করে ১০১ রানে ব্যাট করছেন পাকিস্তান ইতিহাসের অন্যতমসেরা এই ব্যাটসম্যান। এর মধ্য দিয়ে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ৫ সেঞ্চুরির নতুন রেকর্ড গড়েছেন ইউনুস। ৪টি করে সেঞ্চুরি হাঁকিয়ে এতদিন যৌথভাবে তার সঙ্গে শীর্ষে ছিলেন সুনীল গাভাস্কার, রিকি পন্টিং, রামনরেশ সারোয়ান ও গ্রায়েম স্মিথ। এর আগে দিনের শুরুটাও ছিল পাকিদের। ৫ উইকেটে ২২৮ রান নিয়ে শুরু করা শ্রীঙ্কাকে দ্বিতীয় ইনিংসে ৩১৩ রানে অলআউট করে দেয় তারা। সর্বোচ্চ ১২২ রান আসে অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাট থেকে। নিজের পঞ্চম টেস্টে প্রথমবারের মতো ৫ উইকেটের দেখা পেয়েছেন পাক পেসার ইমরান খান। প্রথম ইনিংসে স্বাগতিকদের সংগ্রহ ছিল ২৭৮ রান। ১-১এ চলমান সিরিজের ভাগ্য নির্ভর করছে এই টেস্টের ওপর।

স্কোর ॥ শ্রীলঙ্কা প্রথম ইনিংস ২৭৮/৮ (৮৯.৫ ওভার; করুণারতেœ ১৩০, থারাঙ্গা ৪৬, মুবারক ২৫, চান্দিমাল ২৪, থারিন্ডু ১৮, থিরিমান্নে ১১, কুশল ৯; ইয়াসির ৫/৭৮, রাহাত ৩/৭৪, আজহার ২/৩৫) ও দ্বিতীয় ইনিংস ৩১৫/১০ (৯৫.৪ ওভার; ম্যাথুস ১২২, চান্দিমাল ৬৭, থারাঙ্গা ৪৮, মুবারক ৩৫; ইমরান ৫/৫৮, রাহাত ২/৮২, ইয়াসির ২/৮০)

পাকিস্তান প্রথম ইনিংস ২১৫/১০ (৬৬ ওভার; সরফরাজ ৭৮*, আজহার ৫২, শেহজাদ ২১, ইয়াসির ১৮, শফিক ১৫, মাসুদ ১৩; প্রদীপ ৩/২৯, প্রসাদ ৩/৭৮, থারিন্ডু ৩/৩৭) ও দ্বিতীয় ইনিংস ২৩০/২ (৬৩ ওভার; মাসুদ ১১৪*, ইউনুস ১০১*; লাকমল ১/৩৪)।

** চতুর্থ দিন শেষে

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫

০৭/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: