মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ আগস্ট ২০১৭, ৫ ভাদ্র ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সেরা খেলোয়াড়ের পুরস্কার নেননি মেসি!

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫
  • কোপার সেরা একাদশে চ্যাম্পিয়ন চিলির আধিক্য, পরবর্তী আসর ২১৬ সালে যুক্তরাষ্ট্রে

স্পোর্টস রিপোর্টার ॥ ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতেছিলেন লিওনেল মেসি। কিন্তু জিততে ব্যর্থ হয়েছিলেন বিশ্বকাপ। এক বছর পর কোপা আমেরিকা ফুটবলেও একই পরিণতি। চিলির কাছে হেরে রানার্সআপ। শিরোপা জিততে না পারলেও এবারও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন মেসি। কিন্তু সেটা নাকি প্রত্যাখ্যান করেছেন আর্জেন্টাইন অধিনায়ক!

এবারের কোপা আমেরিকার পর্দা নামার পর সবার মনেই প্রশ্ন জেগেছে আসরের সেরা খেলোয়াড় কে? টুর্নামেন্টের ওয়েবসাইটে অন্য সব পুরস্কার জয়ীর নাম থাকলেও এটার উল্লেখ নেই। আর্জেন্টিনার সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, মেসিকেই এই পুরস্কারের জন্য নির্বাচন করা হয়। বার্সিলোনা তারকা পুরস্কার নিতে অস্বীকৃতি জানালে টুর্নামেন্টের কর্মকর্তারা তা সরিয়ে ফেলতে বাধ্য হন। রবিবার কোপার ওয়েবসাইটে দেখা যায়, টুর্নামেন্ট সেরার জায়গাটা ফাকা। একদিন পর সোমবার দেখা গেছে, সেখানে লেখা আছে পুরস্কার গ্রহণ করেনি! এর মধ্য দিয়েই প্রমাণ হচ্ছে, শিরোপা জিততে না পারার হতাশা থেকেই মেসি পুরস্কার নিতে অসম্মতি জানিয়েছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের উদ্ধৃতিতে জানা যায়, ইন্টারনেটে একটি ভিডিও ছড়িয়ে পড়েছে, যেখানে দেখা যাচ্ছে টাইব্রেকারে আর্জেন্টিনাকে হারিয়ে চিলি শিরোপা জয়ের পর এক কর্মকর্তা মঞ্চ থেকে ট্রফিটি সরিয়ে ফেলছেন। স্বয়ং মেসি নাকি কর্মকর্তাদের সান্টিয়াগোতে চিলির জাতীয় স্টেডিয়ামে এই ট্রফি তাকে না দেয়ার জন্য বলেছিলেন। চিলির মিশন শেষে পরবর্তী কোপা অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। আগামী বছর অর্থাৎ ২০১৬ সালেই হবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই লড়াই। শতবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্রে স্মারক কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো দক্ষিণ আমেরিকার বাইরে ঐতিহ্যবাহী ফুটবল টুর্নামেন্টটি আয়োজিত হতে যাচ্ছে। ঐতিহ্যগত দিক থেকে বিশ্বকাপের চেয়েও এগিয়ে কোপা। ১৯৩০ সালে ফুটবল বিশ্বকাপের যাত্রা শুরু হলেও ১৯১৬ থেকে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের আসরের পথচলা শুরু হয়। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় ২০১৬ কোপা আমেরিকা সেন্টারিওতে (শতবার্ষিক) ১৬ দল অংশ নেবে। দক্ষিণ আমেরিকার ১০ ও কনকাকাফ (উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান) অঞ্চল থেকে ছয়। ৩ থেকে ২৬ জুন পর্যন্ত হবে টুর্নামেন্ট। মোট ২৪ ভেন্যুতে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলে ২০১৯ ও ইকুয়েডরে ২০২৩ কোপা আমেরিকা অনুষ্ঠিত হবে।

কোপার সেরা একাদশে চ্যাম্পিয়ন চিলির ফুটবলারদের আধিক্য দেখা গেছে। দলটির পাঁচ ফুটবলার জায়গা পেয়েছেন। রানার্সআপ আর্জেন্টিনা থেকে সুযোগ পেয়েছেন মেসিসহ তিনজন। ফাইনাল শেষে ঘোষণা করা এই দলে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে পড়া ব্রাজিলের কোন খেলোয়াড়ের জায়গা হয়নি। স্প্যানিশ লা লিগার চার খেলোয়াড় আছেন এই দলে। এর মধ্যে মেসি, ব্রাভো ও জ্যাভিয়ের মাশ্চেরানো স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনার।

কোপা আমেরিকার সেরা একাদশ ॥ গোলরক্ষকÑ ক্লাওডিও ব্রাভো (চিলি), ডিফেন্ডারÑ নিকোলাস ওটামেন্ডি (আর্জেন্টিনা), গারি মেডেল (চিলি), হেইসন মুরিলো (কলম্বিয়া), মিডফিল্ডারÑ জ্যাভিয়ের মাশ্চেরানো, (আর্জেন্টিনা), আর্টুরো ভিদাল (চিলি), মার্সেলো ডিয়াস (চিলি), ক্রিস্টিয়ান কুয়েভা (পেরু), আক্রমণভাগÑ লিওনেল মেসি (আর্জেন্টিনা), এডুয়ার্দো ভারগাস (চিলি) ও পাওলো গুয়েরেরো (পেরু), কোচÑ জর্জ সামপাওলি (চিলি)।

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫

০৭/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: