মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রাজধানীর জাম, খেজুর ও জামরুলে বিষাক্ত ফরমালিন: পবা

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫, ০৩:৫১ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর বিভিন্ন বাজারে শতকরা ৭৫ ভাগ জাম, ৪০ ভাগ খেজুর এবং ৫০ ভাগ জামরুলে বিষাক্ত ফরমালিনের উপস্থিতি রয়েছে বলে জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। সোমবার রাজধানীর কলাবাগানে পবার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ঢাকার বাজারে মৌসুমি ফলে বিষাক্ত ফরমালিন ব্যবহারের বর্তমান পরিস্থিতি জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

পবার নির্বাহী সাধারণ সম্পাদক মোঃ আবদুস সোবহান জানান, গত ১০ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ঢাকা মহানগরীরর বিভিন্ন এলাকা থেকে আম (১৩টি), জাম (৪টি), লিচু (৪টি), আপেল (৯টি), আঙ্গুর (৬টি), মালটা (৬টি), কলা (৩টি), পেয়ারা (৩টি), আনারস (৪টি), জামরুল (২টি), শশা (২টি) ও খেজুরের ৫টিসহ মোট ৬১ টি নমুনার ফরমালিন পরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। এর মধ্যে ১০ শতাংশ নমুনায় ফরমালিনের উপস্থিতি পাওয়া গেছে। জামের ৪টি নমুনার ৩টি, খেজুরের ৫টি নমুনার ২টি এবং জামরুলের ২টি নমুনার ১টি বিষাক্ত ফরমালিনযুক্ত। তবে অন্য ফলগুলোতে ফরমালিন পাওয়া যায়নি।

আবদুস সোবহান বলেন, খাদ্যে ফরমালিন মেশানোর সঙ্গে জড়িত ব্যক্তি ও বিক্রেতাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শাস্তি দেয়া যথেষ্ট নয়। তিনি বলেন, বিশেষ ক্ষমতা আইনের ২৫ (ক) ধারা ব্যবহার করতে হবে। ওই ধারায় মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের বিধান আছে।

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫, ০৩:৫১ পি. এম.

০৬/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: