মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ

গ্রীসের ‘না’ ভোটে ঋণদাতারা নাখোশ

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫, ০২:৩২ পি. এম.

অনলাইন ডেস্ক॥ আন্তর্জাতিক ঋণদাতাদের কঠোর শর্ত মেনে ঋণচুক্তির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে গ্রিসের জনগণ। জনগণের এ সিদ্ধান্তে দেশটির প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসের মুখে হাসি ফুটলেও নাখোশ হয়েছেন ঋণদাতারা।

গত রবিবার গ্রিসে অনুষ্ঠিত হয় গণভোট। স্থানীয় সময় সকাল ৭টা (বাংলাদেশ সময় সকাল ১০টা) থেকে শুরু হয়ে এ ভোট চলে স্থানীয় সময় রাত ৮টা (বাংলাদেশ সময় রাত ১১টা) পর্যন্ত। স্থানীয় সময় রাত ৯টা থেকে ভোটের ফলাফল আসতে শুরু করে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ‘বেলআউট’ চুক্তিকে প্রত্যাখ্যান করেছেন ভোটাররা। এতে ‘হা’ ভোটের পক্ষে রায় দিয়েছেন ৩৯ শতাংশ ভোটার আর সিপরাসের ওপর আস্থা রেখে ‘না’ ভোট দিয়েছেন ৬১ শতাংশ ভোটার।

গ্রিস জনগণের এ রায়ে প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস যতোই খুশি হোন না কেন, তা চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে ঋণদাতাদের কপালে। ইউরোজোনের অর্থমন্ত্রীদের প্রধান জেরোয়েন ডিজসেলব্লোয়েম বলেছেন, এই গণভোটের ফল গ্রিসের ভবিষ্যতকে ‘শোচনীয়’ পর্যায়ে ঠেলে দিল।

ইউপীয় পার্লামেন্টের প্রধান মার্টিন শুলজ হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইউরোপ খুব কঠিন ও নাটকীয় অধ্যায়ে প্রবেশ করতে চলেছে। এ অনিবার্য বিপর্যয় তখনই ঠেকানো সম্ভব, যখন গ্রিস সরকার অর্থবহ কোনো প্রস্তাব নিয়ে হাজির হবে।

জার্মান ডেপুটি চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েল গণভোটের ফল ঘোষিত হওয়ার পরপরই বলেছেন, সিপরাস ইউরোপীয় রাষ্ট্রগুলোর মধ্যে সেতুবন্ধন ভেঙ্গে দিয়েছেন।

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫, ০২:৩২ পি. এম.

০৬/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: