২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

তিস্তায় পানি কমছে, বাড়ছে নদী ভাঙ্গন


স্টাফ রির্পোটার,নীলফামারী॥ তিস্তার পানির স্তর কমতে শুরু করেছে। আজ সোমবার তিস্তায় পানি কমেছে ২৪ সেন্টিমিটার। তবে পানি কমে আসায় বেড়েছে নদী ভাঙ্গন। পানি কমে আসায় তিস্তা অববাহিকার চর ও গ্রামের বন্যা কবলিত মানুষজন গত ৬ দিন পর নিজ নিজ ঘরবাড়িতে ফিরতে শুরু করেছে।

গতকাল রবিবার তিস্তার পানির স্তর বিপদসীমার (৫২ দশমিক ৪০) ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। সোমবার সকাল ৬টায় এসে পানি ২৪ সেন্টিমিটার কমে এসে বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে।

এদিকে পানি কমার সাথে সাথে নদী ভাঙ্গন শুরু হয়োয় হুমকীর মুখে পড়েছে জলঢাকা উপজেলার ডাউয়াবাড়ি নামক স্থানে তিস্তার ডান তীর প্রধান বাঁধ ও ডিমলা উপজেলার পূর্ব ও পশ্চিম বাইশপুকুর চরের দেড় কিলোমিটার মাটির বাঁধ। অপর দিকে ডিমলার টেপাখড়িবাড়ির স্বপন বাঁধটির ৫০০ মিটার ভেঙ্গে পড়ায় সহ¯্রাধীক পরিবারের ঘরবাড়ি হুমকীর মুখে পড়েছে বলে জানান টেপাখড়িবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম শাহীন।

পানি উন্নয়ন বোডের ডালিয়া ডিবিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান বর্ষন ও উজানে ঢল কমে আসায় তিস্তার বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে চলেছে। আজ সোমবার ৬ টা থেকে তিস্তার পানির স্তর তিস্তা ব্যারাজ পয়েন্টে সকাল ৬টায় বিপদসীমার ১০ সেন্টিমিটার ও সকাল ৯টায় বিপদসীমার ১৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি বলেন এরপরেও তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখা হয়েছে।