১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গর্ভবতী হতে প্রতিষ্ঠানের অনুমতি !


অনলাইন ডেস্ক ‌॥ চীনের একটি প্রতিষ্ঠানের নারী কর্মচারীদেরকে গর্ভবতী হবার আগে কোম্পানির অনুমতি নিতে হবে - এমন এক নিয়ম চালুর পরিকল্পনা নিয়ে সরকারি সংবাদমাধ্যম ও সামাজিক ওয়েবসাইটগুলোতে ব্যাপক আলোচনা শুরু হয়েছে।

হেনান প্রদেশে জিয়াওজুয়ো নামে একটি আর্থিক প্রতিষ্ঠান সম্প্রতি বেশ কিছু তরুণী-নারী কর্মচারী নিয়োগ দিয়েছে।

খবর বেরিয়েছে, এই কমর্চারীদের নাকি বলে দেয়া হয়েছে যে তাদের চাকরির এক বছর মেয়াদ পুরো হবার আগে গর্ভবতী হতে পারবেন না।

তা ছাড়া গর্ভবতী হবার আগে তাদেরকে অবশ্যই ওই প্রতিষ্ঠানের "সন্তান জন্মদানের সময়সূচি"তে জায়গা "বুকিং" করার জন্য আবেদন করতে হবে। একবার সময়সূচি নির্ধারিত হয়ে গেলে তাকে অবশ্যই সেই নির্দিষ্ট সময়ের মধ্যে সন্তানের জন্ম দিতে হবে।

কেউ যদি অনুমতি ছাড়া অন্ত:সত্বা হয়ে পড়েন তাহলে তাদের শাস্তি হিসেবে ১ হাজার ইউয়ান জরিমানা দিতে হবে। তা ছাড়া তিনি বছর শেষের বোনাস পাবেন না বা পদোন্নতি হবে না এমন ঝুঁকিও থাকবে ।

এ খবর বেরোনোর পর চীনা সামাজিক যোগাযোগ ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমেও তীব্র সমালোচনা শুরু হয়েছে।

এএফপি জানিয়েছে, রাষ্ট্রনিয়ন্ত্রিত চায়না ই্য়ুথ ডেইলি পত্রিকায় একজন ভাষ্যকার লিখেছেন, কোম্পানিটি তার কর্মীদের কারখানার যন্ত্র হিসেবে দেখছে।

কোম্পানির শ্রমিকরাও এতে অসন্তোষ প্রকাশ করেছে। একজন বলছেন, একজন কর্মী যে কোম্পানির সময়সূচি অনুযায়ী গর্ভবতী হতে পারবেন, তার গ্যারান্টি দেয়া অসম্ভব।

কোম্পানিটির একজন প্রতিনিধি এ খবর স্বীকার করলেও বলছেন, এটা একটা পরিকল্পনা মাত্র, এবং এ ব্যাপারে কর্মীদের মতামত জানার জন্যই তা তাদের মধ্যে বিলি করা হয়েছে।

তারা বলছে, সব নারী কর্মীই যদি একসাথে মাতৃত্বকালীন ছুটিতে চলে যায় তাহলে কি হবে, এই উদ্বেগ থেকেই এ পরিকল্পনা ।

কমিউনিস্ট চীনের পরিবার পরিকল্পনার নীতি অত্যন্ত কঠোর। একটি পরিবার একটির বেশি সন্তান নিতে পারে না।

সূত্র: বিবিসি