মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৮ আগস্ট ২০১৭, ৩ ভাদ্র ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

গ্রীসের ‘না’, ঋণদাতাদের শর্ত প্রত্যাখ্যান

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫, ১১:৩৩ এ. এম.
গ্রীসের ‘না’, ঋণদাতাদের শর্ত প্রত্যাখ্যান

অনলাইন ডেস্ক ॥ গ্রীসের বহুল আলোচিত-সমালোচিত গণভোটে ‘নো’ ক্যাম্পেইনের বিশাল জয় হয়েছে। অর্থাৎ গণভোটের মাধ্যমে গ্রীসের জনগণ ঋণদাতাদের কঠোর শর্তকে প্রত্যাখ্যান করেছেন। এর আগে রবিবার সকাল থেকে বিকেল পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, সর্বশেষ খবর অনুযায়ী তিন ভাগের দুই ভাগ ভোট গণনা হয়েছে। এর মধ্যে ‘নো’ ভোট পড়েছে ৬১ শতাংশ। ‘ইয়েস’ ভোট পড়েছে ৩৯ শতাংশ। দেশটির মোট ভোটারের সংখ্যা এক কোটি।

ঋণদাতাদের কঠোর শর্ত মেনে গ্রীস ঋণ নেবে কিনা সে সম্পর্কে জনগণের মতামত নিতে দেশটির প্রধানমন্ত্রী গণভোট আহ্বান করেন। যা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। নানা সমালোচনা ও অভিযোগ সত্ত্বেও গণভোটের প্রতি দৃঢ় ছিলেন গ্রিক প্রধানমন্ত্রী অ্যালেক্সিস তিসিপ্রাস।

তিনি জোরোশোরে ‘নো’ ক্যাম্পেইনের পক্ষে প্রচার চালান। তার যুক্তি ছিল, গণভোটে ‘নো’ ক্যাম্পেইন জয়ী হলে ঋণদাতাদের সঙ্গে দর কষাকষি করা যাবে এবং সহজ শর্তে ঋণ চুক্তি করা যাবে। কিন্তু তার সমালোচকরা বলেছিলেন, ‘নো’ ক্যাম্পেইন জয়ী হলে গ্রীস ইউরোজোন থেকে বেরিয়ে পড়বে। এমনকি ইউরোপীয় ইউনিয়নে দেশটির থাকা না থাকা নিয়ে প্রশ্ন উঠবে। তিসিপ্রাস গ্রীসকে ইউরোজোন থেকে বের করার পরিকল্পনা করছেন বলেও অভিযোগ করা হয়।

গণভোটের ফলাফলের প্রতিক্রিয়া জানাতে গিয়ে গ্রিক অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস বলেছেন, গণতান্ত্রিক ইউরোপের জন্য এটি বড় ধরনের জয়। ভোটের আগে তিনি বলেছিলেন, গণভোটে ‘নো’ ক্যাম্পেইন জয়ী না হলে তিনি পদত্যাগ করবেন। কঠিন শর্তে কোনো ঋণচুক্তিতে তিনি সই করবেন না। ঋণদাতাদের সঙ্গে তার দেশ ইতিবাচক থাকবে বলেও প্রতিক্রিয়ায় জানান তিনি।

-

প্রকাশিত : ৬ জুলাই ২০১৫, ১১:৩৩ এ. এম.

০৬/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: