১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঈদে মুরগির কয়েক পদ


চিকেন বিরিয়ানি

যা লাগবে : মুগরি দুটি, পোলাওর চাল ১ কেজি, ঘি ১ কাপ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, তেল হাফ কাপ, আদা বাটা+রসুন বাটা+পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ করে, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, টক দই ১ কাপ, মাওয়া হাফ কাপ, জাফরান ভিজানো গোলাপ জল, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, বাদাম বাটা ২ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, পোলাওর জন্য পানি ৮ কাপ (গরম), লবণ আন্দাজ মতো।

যেভাবে করবেন : প্রথমে মুরগি পছন্দ মতো টুকরা করে ধুয়ে নেবেন। প্রথমে মুরগির মধ্যে অল্প আদা, অল্প রসুন, টকদই অল্প, লবণ, শুকনা মরিচ গুঁড়া অল্প, লেবুর রস একটু দিয়ে মুরগি মেরিনেট করে রাখতে হবে। এখন কড়াইয়ে তেল, ঘিসহ এলাচ ২টা, দারুচিনি ২টা, তেজপাতা ২টা দিয়ে দিতে হবে। আদা, রসুন, পেঁয়াজ বাটা, গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া, বাদাম বাটা, শুকনা মরিচ গুঁড়া দিয়ে অল্প অল্প পানি দিয়ে কষাতে হবে। মসলা কষানো হলে মুরগি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। মুরগি সিদ্ধ হলে টমেটো, পেঁয়াজ বেরেস্তা, কিশমিশ দিয়ে দমে রাখতে হবে। মাংসগুলো একটা বাটিতে তুলে দিয়ে মসলার মধ্যে পোলাওর চাল দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ভুনে ৮ কাপ গরম পানি দিয়ে দিন। পোলাও যখন হয়ে আসবে তখন পোলাওর হাঁড়ি একটি তাওয়ার ওপর রেখে হাল্কা আঁচে দমে রাখতে হবে। পোলাওর মধ্যে মাংস দিয়ে দিতে হবে। গোলাপ জলে ভিজানো জাফরান দিয়ে দিন। কিশমিশ, অল্প বেরেস্তা দিয়ে তারপর নেড়েচেড়ে আধঘণ্টা দমে রাখতে হবে। হয়ে গেলে সালাদের সঙ্গে পরিবেশন করুন মজাদার চিকেন বিরিয়ানি।

চিকেন রোজমেরি

যা লাগবে : চিকেন ১টা চার পিস করা, রোজমেরি ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, সয়াসস ২ চা চামচ, আদাবাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ ১ চা চামচ, পাপরিকা ১ চা চামচ।

যেভাবে করবেন : প্রথমে মুরগির মাংস ছুরি দিয়ে লম্বা করে চিরে নিতে হবে। তারপর ওপরের সব উপকরণ দিয়ে মুরগি মেরিনেট করে রাখতে হবে ১ ঘণ্টা। তারপর অল্প ঘি দিয়ে ১৮০ ডিগ্রী তাপমাত্রায় ওভেনে ৪০ মি. রাখতে হবে। এই সময়ের মধ্যে দু’বার উল্টিয়ে দিতে হবে। এখন আলু লম্বা করে কেটে ডুবো তেলে ভেজে চিকেনের সঙ্গে পরিবেশন করুন।

ম্যাঙ্গো চিকেন

যা লাগবে : মুরগির মাংস লম্বা করে কাটা ১ কাপ, পাকা আম লম্বা করে কাটা হাফ কাপ, আদা কুঁচি ১ টেবিল চামচ, পেঁয়াজ হাফকাপ, সয়াসস ২ চা চামচ, স্বাদলবণ ১ চা চামচ, চিনি ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৪-৫টি, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, আমের সস ১ কাপ (আম ও সিরকা জ্বাল করে সস করে নিতে হবে।)

যেভাবে করবেন : মুরগির বুকের মাংস লম্বা করে কেটে ডিম ও ময়দার মিশ্রণে চুবিয়ে তেলে ভেজে নিতে হবে। এখন একটি হাঁড়িতে তেল পেঁয়াজ দিন। আদা, স্বাদলবণ, ওয়েস্টার সস, সয়াসস, চিনি, কাঁচামরিচ ফালি, আমের ফালি, আমের সস সব উপকরণ দিয়ে রান্না করতে হবে। রান্না তেলের ওপর উঠলে ভাজা মাংস দিয়ে রান্না করে নামাতে হবে।

রেড চিকেন রোল

যা লাগবে : চিকেন ১ কাপ, মরিচ ১ চা চামচ, আদা ১ চা চামচ, রসুন ১ চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, উস্টার সস, ১ টেবিল চামচ, বারবিকিউ সস ১ টেবিল চামচ, ক্যাপসিকাম জুলিয়নকাট হাফ কাপ, পেঁয়াজ গোল করে কাটা হাপ কাপ।

যেভাবে করবেন : ক্যাপসিকাম ও পেঁয়াজ বাদে সব উপকরণ দিয়ে মেরিনেট করে রাখতে হবে ১ ঘণ্টা। এখন ফ্রাইপ্যানে সরিষার তেল দিয়ে চিকেন সেলোফ্রাই করে ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে ভাজতে হবে। এখন পরোটা তৈরি করে ভেতরে মাংসের পুর দিয়ে কেটে পরিবেশন করুন।

মোরগ মোসাল্লাম

যা লাগবে : মোরগ-১টি, রসুন বাটা-১চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, ধনেবাটা-১ চা চামচ, পোস্তদানা বাটা-২ চা চামচ, চিনি-স্বাদমতো, টক দই-১ কাপ, ঘি-আধা কাপ, দারুচিনি-২ টুকরো, এলাচ-৪টি, পেঁয়াজ কাটা-২ টেবিল চামচ, মাওয়া-২ টেবিল চামচ, পেস্তা-৮টি, বাদাম-৮টি, কিশমিশ-১ টেবিল চামচ, লবণ-আন্দাজ মতো।

যেভাবে করবেন: মোরগ পরিষ্কার করুন। (আস্ত থাকবে)। গলার হাড় কেটে রাখুন। কাটা চামচ দিয়ে মোরগ ভালভাবে কেচে নিন। দু পা এক সঙ্গে সুতা দিয়ে বেঁধে নিন। বাটা মসলা, লবণ, দই, চিনি এবং ঘি দিয়ে মাংস ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার দারুচিনি এলাচ মাংসে দিয়ে ঢেকে মৃদু আঁচে রান্না করুন। মোরগ সিদ্ধ হলে পেঁয়াজ বেরেস্তা মাংসে দিন। বেকিং ট্রেতে মোরগ রেখে ওপরে মাওয়া পেস্তা বাদাম কুচি, কিশমিশ ছড়িয়ে আভেনে ১৫ মিনিট বেক করুন।