২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ঈদে রূপচর্চা


নারীর প্রাকৃতিক সৌন্দর্যের স্নিগ্ধতার গল্প যুগ যুগ ধরে রয়েছে প্রচলিত। এই প্রচলিত গল্পের ধারায় থেকেও বাঙালী রমণীর অনিন্দ সুন্দরের বিভা আবহমানকাল ধরে এক ভিন্ন আবেশের স্পন্দন সৃষ্টি করে রেখেছে। এই আবেশের মহিমান্বিত বিষয় এক বিস্ময়কর রূপ নিয়ে আলোকিত হয় বাঙালী তরুণীদের অবয়বে।

সময় পরিক্রমায় এই তরুণ প্রজন্ম ন্যাচারাল বিউটিকে একটা মার্জিত মাত্রায় তুলে রাখার লক্ষ্যে প্রতিনিয়ত রূপচর্চার বিষয়কে দৈনন্দিন একটা কাজের মধ্যে ধরে রেখেছে আর ক’দিন বাদেই ঈদ। ঈদের আমেজকে হৃদয়ে এবং শরীরের নিবিড় সৌন্দর্যময়তা ফুটিয়ে তোলার লক্ষ্যে আগেভাগে তার নিজের রূপচর্চা এবং সাজসজ্জা অপরিহার্য বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনাধীন রেখে নিয়ে রাখছে পরিবেশ অনুযায়ী প্রস্তুতি। এক সময় রূপচর্চার বিষয়টা ঘরোয়া বৃত্তে সীমাবদ্ধ থাকলেও কালক্রমে তরুণীদের মাঝে সৌন্দর্য বোধের বিকাশ ঘটতে থাকে। এই পরিপ্রেক্ষিতে রূপচর্চার মতো নান্দনিক একটা বিষয় আর গৃহের সীমিত পরিসরে অবরুদ্ধ না থেকে একটা শৈল্পিক আবেদন নিয়ে বিউটি পার্লার কিনসেপ্টের মাধ্যমে ক্রমশ বিস্তৃতি লাভ করে। এই বিস্তৃতি কিন্তু শুধু শহরেই সীমাবদ্ধ নেই তা মফস্বলে ছড়িয়ে পড়েছে এবং রূপসচেতন তরুণী এবং নারীর সমাগমও ঘটছে।

অন্য সময়ে তরুণীদের রূপচর্চার বিষয়ই আনুষঙ্গিক হলেও ঈদে একটা গভীর আনন্দমুগ্ধতার মধ্যদিয়ে রূপচর্চা এবং সাজসজ্জার প্রসঙ্গটি সামনে চলে আসে, আর সেটা মাথায় রেখেই তরুণীরা আগ থেকে একটা প্রস্তুতি নিয়ে রাখে যে ঈদে সে কেমন সাজবে। প্রিয় বিউটি এক্সপার্টের কাছে গিয়ে ন্যাচারাল সুন্দরের উপর বুলিয়ে আসবে মায়াবী আবির। লাজ-নম্র মুখাবয়বে যখন নিড়ির রূপচর্চার আলো জেগে উঠবে তখন আনন্দিত তরুণী রূপ এবং ব্যক্তিত্ব হয়ে উঠবে আরও মোহনীয়। আসন্ন আরও যেসব বিষয় তরুণীদের কৃষ্ট করে তার মধ্যে অন্যতম হলো রূপচর্চা এবং সাজসজ্জার বিষয়টা।

ড্রেসের সঙ্গে মিলিয়ে গহনা, কসমেটিক্স পার্স থেকে শুরু করে নানা দ্রব্য সংগ্রহ শুরু হয় রোজার প্রথম থেকেই। সবকিছু যখন গোছগাছ হয়ে যায়, মনে যখন এক ফুর ফুরে উপলব্ধি গুঞ্জরণ করতে থাকে তখনও কিন্তু একটা ব্যাপার থেকে যায় বাকি, আর তাহলো ঈদের দিনের রূপচর্চা। আর সে জন্যই যার পছন্দের বিউটি এক্সপার্টের সঙ্গে আলাদাভাবে এ্যাপয়েনমেন্ট নিয়ে রাখে যেন মিস না হয়ে যায়। ঈদের রূপচর্চা প্রসঙ্গে কথা হয় বিশিষ্ট বিউটি এক্সপার্ট প্রিয়াংকার (না’গঞ্জ/হাতিরপুল মোতালেব প্লাজা), (সাইন বোর্ড, লিংরোড নারায়াণগঞ্জ) স্বত্বাধিকারী আফরোজা পারভিনের সঙ্গে। চিরাচরিত নিয়মেই বাঙালী তরুণী ও নারীরা রূপসচেতন। তারা প্রতিদিনই সৃষ্টিকর্তা প্রদত্ত প্রাকৃতিক সৌন্দর্যের পরিচর্যা করেন আর বিশেষ বিশেষ সময়ে আসেন পার্লারে। ঈদ হলো ওই অন্যতম বিশেষ সময়ের একটি। ঈদে এদেশের ফ্যাশন ও রূপসচেতন তরুণী এবং নারীরা নিজের লাবণ্যময়তাকে অপরূপ রূপে উদ্ভাসিত করতে চলে আসেন পার্লারে। ঈদের সময় যে সাজ-সজ্জাগুলোর ওপর আগ্রহ পরিলক্ষিত হয় তার মধ্যে হেয়ার কাট, হেয়ার ট্রিটমেন্ট, হেয়ার কালা মেহেদি আলপনা, ফেসিয়াল, ফুলফেস থ্রেডিং ব্লিচ, ভ্রুপ্লাক, পেডিকিউওর-মেনিকিউর, ওয়াকসিং অন্যতম। তবে যে যে আইটেমেই সাজুক। এদেশের তরুণী এবং নারীর মধ্যে যে মার্জিত রুচিময় সৌন্দর্য চেতনার বিস্তৃতি ঘটেছে সেটাই বিশেষভাবে লক্ষণীয় বলে উল্লেখ করেন বিউটি এক্সপার্ট আফরোজা পারভিন। অন্যান্য সময়ের চেয়ে ঈদে রূপের সাজসজ্জায় তরুণীরা হয়ে ওঠে আরও বেশি উচ্ছল আর প্রাণবন্ত।

ফারজা রেজা ভিলিয়া

মডেল : প্রিয়াংকা

ছবি : প্রিয়াংকা বিউটি পার্লার