২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

ম্যাথুসের ব্যাটে লঙ্কানদের নিয়ন্ত্রণ


স্পোর্টস রিপোর্টার ॥ গল টেস্টে অব্যাহতভাবে বোলাররা দাপট দেখালেও অধিনায়ক এ্যাঞ্জোলো ম্যাথুসের চমৎকার ব্যাটিংয়ে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে শ্রীলঙ্কা। তৃতীয় দিন (বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে) নিজেদের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২২৮ রান করেছে স্বাগতিকরা। ম্যাথুস ব্যাট করছেন ৭৭ রান নিয়ে। সব মিলিয়ে তাদের লিড ২৯১ রানের। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২৭৮ রানের জবাবে ২১৫ রানে অলআউট হয়েছিল সফরকারী পাকিস্তান। ১-১এ সমতা বিরাজ করায় সিরিজ ফসালার এই ম্যাচ দু’দলের জন্যেই গুরুত্বপূর্ণ। ৯ উইকেটে ২০৯ রান নিয়ে শুরু করা পাকিদের প্রথম ইনিংস রবিবার মোটেই দীর্ঘ হয়নি। ২ ওভারের মধ্যে আর ৬ রান যোগ করতেই প্যাকআপ মিসবাহ উল হকের দল। একপ্রান্তে ৭৮ রান নিয়ে অপরাজিত থেকে অসহায় অবস্থায় সাজঘরে ফিরতে হয়েছে সরফরাজ আহমেদকে। টেলএন্ডে এক ইয়াসির শাহ (১৮) ছড়া আর কেউই তাকে সঙ্গ দিতে পারেননি। ১০৪ বলে ৬ চারের সাহায্যে ক্যারিয়ারের সপ্তম হাফসেঞ্চুরি তুলে নেন সরফরাজ। ১৮তম টেস্টে তার রানের গড় এখন ৫০Ñ পাকিস্তানী উইকেটরক্ষক হিসেবে তার চেয়ে বেশি গড় কেবল তসলিম আরিফের (৫ ম্যাচ, ৬১ গড়)। পাকিদের আরও বড় বিপর্যয় থেকে বাঁচিয়েছেন আজহার। ৫২ রান করেন ওয়ানডের অধিনায়ক। এর মধ্য দিয়ে ইউনুস খানকে টপকে গত পাঁচ বছরে টেস্টে দেশটির সর্বোচ্চ (৩,৩৮৮) রানের মালিক বনে যান তিনি। শ্রীলঙ্কার হয়ে ধাম্মিকা প্রসাদ, নুয়ান প্রদীপ ও থারিন্ডু কুশল প্রত্যেকে নেন ৩টি করে উইকেট। ৬৩ রানে এগিয়ে থেকে শুরু করলেও দ্বিতীয় ইনিংসের শুরুতেই বড় রকমের ধাক্কা খায় লঙ্কানরা। ৩৫ রানের মধ্যে সাজঘরে ফেরেন তিন টপঅর্ডার ব্যাটসম্যান দিমুথ করুণারতেœ (১০), কুশল সিলভা (৩) ও লাহিরু থিরিমান্নে (০)। থারাঙ্গার ইনিংসটিও দীর্ঘ হয়নি। ৪৮ রানে আউট হন তিনি। এরপরই গড়ে ওঠে স্বাগতিকদের সেরা জুটি। পঞ্চম উইকেটে জিহান মুবারককে নিয়ে ৮১ রান যোগ করেন ম্যাথুস। মুবারক ৩৫ রান করে ফিরলে যোগ দেন চান্দিমাল। ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ৬৭ রান সংগ্রহ করে দলকে চ্যালেঞ্জিং অবস্থানে পৌঁছে দেন ম্যাথুস-চন্দিমাল। চান্দিমাল ৪৭ বলে ৩৯ ও ম্যাথুস ১৭৭ বলে ৬ চার ও ১ ছক্কায় কার্যকর ইনিংস খেলে অপরাজিত ৭৭ রানে। পাকিদের হয়ে রাহাত আলি ও ইয়াসির শাহর শিকার ২টি করে।

স্কোর ॥ শ্রীলঙ্কা প্রথম ইনিংস ২৭৮/৮ (৮৯.৫ ওভার; করুণারতেœ ১৩০, থারাঙ্গা ৪৬, মুবারক ২৫, চান্দিমাল ২৪, থারিন্ডু ১৮, থিরিমান্নে ১১, কুশল ৯; ইয়াসির ৫/৭৮, রাহাত ৩/৭৪, আজহার ২/৩৫) ও দ্বিতীয় ইনিংস ২২৮/৫ (৬৯.৪ ওভার; ম্যাথুস ৭৭*, থারাঙ্গা ৪৮, চান্দিমাল ৩৯*, মুবারক ৩৫; রাহাত ২/৫৮, ইয়াসির ২/৭০)

পাকিস্তান প্রথম ইনিংস ২১৫/৯ (৬৬ ওভার; সরফরাজ ৭৮*, আজহার ৫২, শেহজাদ ২১, ইয়াসির ১৮, শফিক ১৫, মাসুদ ১৩; প্রদীপ ৩/২৯, প্রসাদ ৩/৭৮, থারিন্ডু ৩/৩৭)

** তৃতীয় দিন শেষে

সম্পর্কিত:
পাতা থেকে: