১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘মাল্যদান’ নাটকের বিশেষ মঞ্চায়ন আজ


স্টাফ রিপোর্টার ॥ রমজান মাসে দর্শক সঙ্কটের কারণে বেশিরভাগ নাটকের দল নাটক মঞ্চায়ন করতে চায়না। এর পরও কতিপয় দল খানিকটা ঝুঁকি নিয়েই নাটক মঞ্চায়ন করে থাকে। এমনই একটি দল নবশব্দ থিয়েটার। আজ দলটি মঞ্চস্থ করতে যাচ্ছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অনন্য সৃষ্টি ‘মাল্যদান’। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পটিকে মঞ্চ উপযোগী করেছেন মোহাম্মদ আবদুল খালেক। এর নাট্যরূপ থেকে শুরু করে নির্দেশনায়ও মুনশিআনার পরিচয় দিয়েছেন তিনি। নবশব্দ থিয়েটারের প্রযোজনায় শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আজ সোমবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে নাটকটি। নির্দেশক জানান, কবিগুরুর এ গল্পটি সম্পর্কে অনেকেই জ্ঞাত আছেন।

নাটকের উপজীব্য হলো পটল সরকারী চাকরিজীবী স্বামীকে নিয়ে নিঃসন্তান অবস্থায় খুব শৌখিন জীবন-যাপন করে। কোন এক সময় প্লেগ রোগের কারণে মা-বাবা মারা যাওয়া একটি মেয়েকে গাছতলা থেকে নিয়ে আসে পটল। তাকে মানুষ করে গড়ে তোলার চেষ্টা করে। মেয়েটি বিয়ের যোগ্য হলে পটলের দূর সম্পর্কের আত্মীয় পালিত যতীনের সঙ্গে মেয়েটির বিয়ে দিতে চায়।

দু’জনের বিয়ের জন্য বিভিন্ন ঘটনার অবতারণা হয়। যতীন ইতিমধ্যে ডাক্তারী পাস করে একটি হাসপাতালে চাকরি করে। ঘটনাচক্রে মেয়েটি বাড়ি থেকে পালিয়ে যায়। তাকে পুলিশ রাস্তা থেকে অসুস্থ অবস্থায় সেই হাসপাতালে ভর্তি করে।

যতীন মেয়েটিকে চিনতে পারে এবং বাড়িতে নিয়ে চিকিৎসা করানোর চেষ্টা করে কিন্তু ব্যর্থ হয়। মেয়েটি অবশেষে মারা যায়। আমি শুধুমাত্র গল্পটিকে নাট্যরূপ দিয়েছি কিন্তু অতিমাত্রায় কোন নাটকীয়তা এতে আনিনি। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় শিল্পীরা হলেন- তানিয়া, নিলীমা, নাহিদা, রাবেয়া, মতিউর রহমান, সালমান, রুবেল, মোহাম্মদ আব্দুল খালেক, তুলসী, সেলীনা, হৃদয় প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: