মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বাড়ছে তিস্তার পানির স্তর

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫, ১১:৪৮ এ. এম.

স্টাফ রির্পোটার,নীলফামারী ॥ তিস্তার পানির স্থর নতুন করে কিছুটা বেড়েছে রবিবার। সেই সাথে ভাঙ্গন রয়েছে অব্যাহত। যা তিস্তা অববাহিকার চর ও গ্রামের বন্যা কবলিত লাখো মানুষজন চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে গত ৫দিন ধরে।

গতকাল শনিবারের চেয়ে আজ রবিবার তিস্তার পানির স্থর ৪ সেন্টিমিটার বেড়েছে দেশের সব চেয়ে বড় সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে। শনিবার এই পয়েন্ট পানির স্থর বিপদসীমার (৫২দশমিক ৪০) ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। যা আজ রবিবার সকাল থেকে বিপদসীমার ১৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ আগে গত বৃহস্পতিবার এই পয়েন্ট বিপদসীমার ৪৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছিল তিস্তার পানির স্থর। নদীর ¯্রােতের দাপটে লন্ডভন্ড ঘরবাড়ি,কৃষি জমি,মাটির ক্রস বাঁধ। হুমকীর মুখে পড়েছে জলঢাকা উপজেলার ডাউয়াবাড়ি নামক স্থানে তিস্তার ডান তীর প্রধান বাঁধ ও ডিমলা উপজেলার পূর্ব ও পশ্চিম বাইশপুকুর চরের দেড় কিলোমিটার মাটির বাঁধ।

পানি উন্নয়ন বোডের ডালিয়া ডিবিশনের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান জানান বর্ষন ও উজানে ঢলে তিস্তার বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে সময় নেবে। তিনি বলেন বলতে গেলে তিস্তা গত ৬ দিন ধরে টানা বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজের ৪৪ টি জলকপাট খুলে রেখে সামাল দেয়া যাচ্ছেনা। বিশেষ করে ব্যারাজের ভাটিতে হাতীবান্ধা,গুড্ডিমারী, গঙ্গাচড়া,আলমবিদিতর ও চিলমারীরা অবস্থা দিন দিন সচোনীয় হয়ে পড়ছে।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫, ১১:৪৮ এ. এম.

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: