মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ জুলাই ২০১৭, ৬ শ্রাবণ ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

জমে উঠেছে রাজশাহীর ঈদবাজার

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ মধ্য রমজানে এসে জমে উঠেছে রাজশাহীর সিল্ক বাজার। শুধু সিল্কবাজার নয়, রাজশাহী নগরীর বিভিন্ন বিপণিবিতানেও জোরতাল শুরু হয়েছে ঈদের কেনাকাটা। শনিবার সকাল থেকে বিভিন্ন শোরুমে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। বিক্রেতারাও দারুণ ব্যস্ত ক্রেতাদের নিয়ে।

ঈদ মানেই রাজশাহী সিল্কের আলাদা আকর্ষণ। তাই মসলিন এমব্রয়ডারি, মসলিন শিপন, এনডি, বলাকা, জামদানি, ধুপিয়ান, র-কাতান, জয়শ্রী, স্বর্ণ কাতান, মসলিন ব্রাশো, ঝলক কাতান ও হাতের কাজ করা বাহারি রং আর মনকাড়া ডিজাইনের সিল্ক কাপড়ে এখন ঠাসা রাজশাহী নগরীর বিসিক শিল্প এলাকার শোরুমগুলো। এসব শোরুমে রয়েছে সিল্কের শাড়ি-কাপড়, থ্রিপিস, ওড়না, পাজামা-পাঞ্জাবি, শার্ট, ফতুয়া, স্কার্ফ এবং থরে থরে সাজানো বাহারি পোশাক। তবে ক্রেতাদের পছন্দের তালিকার শীর্ষে আছে রাজশাহী সিল্ক।

ব্যবসায়ীরা জানান, প্রতিদিনই নগরীর বিপণিবিতানগুলোতে বাড়ছে ক্রেতাদের ভিড়। প্রসিদ্ধ রাজশাহীর সিল্ক হাউসগুলোতেও চলছে হরদম বেচাকেনা। বিক্রেতারা জানান, রাজশাহীতে এবার মসলিন বা র-সিল্কের ওপর কাটোয়ার, এম্বয়ডারি ও এন্ডির মিশ্রণে হাতে বোনা সিল্ক শাড়ি ঈদের সেরা আকর্ষণ। ক্রেতাদের চাহিদার সঙ্গে মিল রেখে এর সঙ্গে রয়েছে নিত্য ডিজাইনের বাহারি পোশাক।

মেয়েদের থ্রিপিস থেকে শুরু করে বাহারি শাড়ির পাশাপাশি পাঞ্জাবিতেও রয়েছে নতুনের ছাপ। দামও রয়েছে অনেকটা হাতের নাগালেই। দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকায় কেনাকাটাও চলছে বেশ। সকাল থেকে রাত অবধি চলছে কেনাবেচা বলে জানিয়েছেন বিক্রেতারা। রাজশাহীর ঐতিহ্যবাহী সপুরা সিল্কের শোরুম ইনচার্জ সাইদুর রহমান জানান, এবারের ঈদে তাদের শাড়িতে বড় আকর্ষণ মসলিনের ওপর কাটোয়ার ও এন্ডি কারুকাজ সমৃদ্ধ হাতে বোনা সিল্ক। এছাড়া বাহারি ডিজাইনের শাড়ি তো আছেই।

এবারই নতুন সব ডিজাইন বাজারে এনেছেন তারা। ডিজাইন ও রকম ভেদে শাড়িগুলোর দাম রাখা হয়েছে ৩ হাজার ৮০০ থেকে সাড়ে ১২ হাজার টাকা পর্যন্ত। এছাড়া এন্ডি সিল্কের ওপর স্ট্রাইপ ও নক্সা করা নতুন ডিজাইনের শাড়িও স্থান পেয়েছে রাজশাহীর সপুরা সিল্ক শোরুমে। চার হাজার থেকে ৮ হাজার টাকার মধ্যে মিলছে এসব শাড়ি। এছাড়া ধুপিয়ান ও বলাকা সিল্কের শাড়িগুলো এবার সাড়ে ৩ হাজার সাড়ে থেকে ৪ হাজার টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

এবারের ঈদ উপলক্ষে নতুন ডিজাইনের কাতান শাড়ি তৈরি করেছে সিল্কের কারখানাগুলো। আর পাঞ্জাবিতে নিয়ে এসেছে আভিজাত্য আর আধুনিকতার ছাপ। শুধু সিল্ক হাউসগুলোয় নয়, রাজশাহীর সর্বত্র ঈদের বাজার এখন সরগরম। এদিকে রাজশাহীর বিভিন্ন বিপণিবিতানেও শুরু হয়েছে ঈদের কেনাকাটা। নগরীর আরডিএ মার্কেট, নিউমার্কেট, সাহেব বাজারছাড়াও বিভিন্ন অভিজাত শোরুমগুলোয় প্রতিদিন বাড়ছে ক্রেতাদের ভিড়। ব্যবসায়ীরা জানান, এখন কমেই ক্রেতা বাড়ছে। তাদের ব্যস্ততাও বৃদ্ধি পাবে।

প্রকাশিত : ৫ জুলাই ২০১৫

০৫/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: