২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিচারপতি সুলতান হোসেন খান আর নেই


বিচারপতি সুলতান হোসেন খান আর নেই

স্টাফ রিপোর্টার ॥ সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের প্রথম চেয়ারম্যান বিচারপতি সুলতান হোসেন খান ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। শনিবার ভোর ৬টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। বিচারপতি সুলতান হোসেন খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

বিচারপতি সুলতান হোসেন খান স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়েসহ আত্মীয়স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ১৯২৫ সালে ঝালকাঠি জেলার রাজাপুরে জন্মগ্রহণ করেন। তিনি দুর্নীতি দমন কমিশনের প্রথম চেয়ারম্যান ছিলেন। বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া প্রধান নির্বাচন কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেন। শনিবার বাদ জোহর সুপ্রীমকোর্টে জানাজা শেষে দাফনের উদ্দেশে মরদেহ গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়। পরে সেখানে দ্বিতীয় জানাজা শেষে দাফন করা হয়েছে বলে জানা গেছে।

শনিবার এক শোকবার্তায় খালেদা জিয়া বলেন, মরহুম সুলতান হোসেন খান বাংলাদেশের বিচারাঙ্গনে একজন প্রাজ্ঞ বিচারক হিসেবে সুবিদিত ছিলেন। তিনি সংবাদপত্রের স্বাধীনতা ও মান উন্নয়নে প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। জাতি তাঁর কর্মজীবনের ভূমিকা ও অবদানকে শ্রদ্ধা ভরে স্মরণ করবে। বিএনপি চেয়ারপার্সন মরহুম সুলতান হোসেন খানের আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারবর্গ ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান। এছাড়া এই বিচারপতির মৃত্যুতে মাওয়া পদ্মা সেতু বাস্তবায়ন আন্দোলন, জাতীয় গণতান্ত্রিক লীগ, বরিশাল বিভাগীয় সমিতিসহ বিভিন্ন সংগঠন গভীর শোক প্রকাশ করেছে।