১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

২০ রোজার মধ্যে শ্রমিকের বোনাস পরিশোধের দাবি


স্টাফ রিপোর্টার ॥ ২০ রোজার মধ্যে পূর্ণ উৎসব ভাতা সহ প্রাপ্য সকল পাওনা পরিশোধ এবং ছাঁটাই-নির্যাতন-হয়রানি বন্ধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনের উদ্যোগে এ দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি আহসান হাবিব বুলবুল এর সভাপতি¦তে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সহ-সভাপতি খালেকুজ্জামান লিপন, খায়রুল কবির, সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস, সাইফুল ইসলাম শরীফ প্রমূখ। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, প্রতি বছর রোজার শুরুতে শ্রম মন্ত্রনালয় মালিকদের সাথে বৈঠক করে সকল পোষাক শিল্প শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দেয়। কিন্তু মালিকরা ঈদের ছুটির পুর্ব মূহুর্ত পর্যন্ত শ্রমিকদের বোনাস-বেতন পরিশোধ না করে শ্রমিকদের জিম্মি করে। ঈদের আগ মুহুর্তে শ্রমিকরা যখন স্বজনদের সাথে মিলিত হওয়ার জন্য উদগ্রিব হয় তখন মালিকরা শ্রমিকদের বোনাস না দিয়ে বকশিশ হিসাবে কিছু টাকা দিয়ে আর আংশিক বেতন দিয়ে শ্রমিকদের সাথে প্রতারণা করে। শ্রমিকদের তখন প্রতিবাদ করার কোন সুযোগ থাকেনা । প্রতিবাদ করলেও উৎসবের পূর্বে আইন-শৃঙ্খলার অজুহাতে সরকার মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় না।

নেতৃবৃন্দ ২০ রোজার মধ্যে শ্রমিকদের প্রাপ্য বেতন-ভাতা পরিশোধের আহবান জানিয়ে বলেন অন্যথায় উদ্ভুত পরিস্থিতির দায় মালিকদের বহন করতে হবে। নেতৃবৃন্দ শ্রমিকদের বেতন-ভাতা প্রাপ্তিকে নিশ্চিত করতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিতে সরকারের প্রতি আহবান জানান।