১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হাওয়াইর পথে


সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে হাওয়াইর উদ্দেশে যাত্রা শুরু করেছে সোলার ইমপালস-২। খারাপ আবহাওয়ার কারণে জাপানে জরুরী অবতরণে বাধ্য হয়েছিল পুরো পৃথিবী প্রদক্ষিণের অভিযানে থাকা সৌরবিমানটি। নিরাপদে অবতরণ করলেও পরবর্তীতে ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্ত হয়েছে সোলার ইমপালসের ডানা।

প্রশান্ত মহাসাগর অতিক্রম করার সময় বৈরি আবহাওয়ার মুখে পরে সোলার ইমপালস। জাপানে জরুরী অবতরণে বাধ্য হয় বিমানটি। অবতরণের পর ঢেকে রাখা হয়নি বিমানটির ডানা। ফলে কয়েক ঘন্টার মাথায় ঝড়ো বাতাসে ক্ষতিগ্রস্ত হয় সোলার ইমপালস। সোলার ইমপালসের সহ-প্রতিষ্ঠাতা এ্যান্ড্রু বোর্সবার্গ এ সম্পর্কে এক টুইটে বলেন, এটা কোন বড় সমস্যা নয়।

পরীক্ষামূলক এই বিমানটিতে ১৭ হাজার সৌর প্যানেল রয়েছে। ৯ মার্চ আবুধাবি থেকে বিশ্ব ভ্রমণের যাত্রা শুরু করে সোলার ইমপালস। অভিযানের প্রথম ছয়টি ধাপ জটিলতা ছাড়াই পাড়ি দিলেও প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে ৮ হাজার কিলোমিটারের যাত্রাপথ সোলার ইমপালসের জন্য বয়ে এনেছে নানা জটিলতা।

সঠিক আবহাওয়ার জন্য চীনে প্রায় এক মাস অপেক্ষার পর হাওয়াইয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করে সোলার ইমপালস। কিন্তু ঠাণ্ডা আবহাওয়ার কারণে জাপানের নাগোয়া বিমানবন্দরে অবতরণ করতে বাধ্য হয়। বিমানটির ৭২ মিটার ডানা মেরামতের জন্য প্রয়োজনীয় ‘মোবাইল হ্যাঙ্গার’ না থাকায় ‘সোলার ইমপালস টিম’ দড়ি বেঁধেই মেরামতের কাজ চালানো হয়।

সোলার ইমপালসের আরেক সহ-প্রতিষ্ঠাতা বার্ট্রান্ড পিকার্ড বলেন, যান্ত্রিক ত্রুটি অবশ্যই সারিয়ে নেওয়া হয়েছে। আমাদের দল বিমানটিকে সারানোর জন্য প্রয়োজনীয় যন্ত্রের ব্যবস্থা করেছে।

পলাশ আহমেদ

সূত্র : এয়ারস্পেস