২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ওবামাকে ‘বিয়ের প্রস্তাব’ দিতে চান মুগাবে


যুক্তরাষ্ট্রের আদালত সমলিঙ্গ বিয়ের বৈধতা দেয়ায় মার্কিন প্রেসিডেন্টের দিকে শ্লেষের তীর ছুড়েছেন জিম্বাবুইয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে, যিনি সমকামিতার কট্টর বিরোধী হিসেবে পরিচিত। মুগাবে বলেছেন, তিনি হোয়াইট হাউসে গিয়ে বারাক ওবামাকে বিয়ের প্রস্তাব দেবেন। শনিবার দেশটির রাষ্ট্রীয় বেতারে দেয়া সাপ্তাহিক সাক্ষাতকারে মুগাবে কৌতুক করে বলেন, ওয়াশিংটনে গিয়ে ‘এক হাঁটু গেড়ে তাঁর (ওবামার) পাণি প্রার্থনা’ করার ইচ্ছা আছে তাঁর।

তিনি বলেন, প্রেসিডেন্ট ওবামা যখন সমলিঙ্গ বিয়ের প্রতি সমর্থন দিয়েছেন, সমকামীদের পক্ষ নিয়েছেন এবং অস্বস্তিকর পরিস্থিতি উপভোগ করছেন, তখনই আমি এ সিদ্ধান্ত নিয়েছি। গত ২৬ জুন যুক্তরাষ্ট্রের সুপ্রীমকোর্টের এক রায়ে দেশটির ৫০টি অঙ্গরাজ্যে সমলিঙ্গ বিয়ে বৈধতা পায়। -ওয়েবসাইট

আইএস নির্মূলে সিনাইয়ে অভিযান চলবে ॥ মিসরের ঘোষণা

মিসরীয় সামরিক বাহিনী সিনাই উপদ্বীপে জিহাদপন্থীদের বিরুদ্ধে জঙ্গী বিমান ও এ্যাটাক হেলিকপ্টার দিয়ে আক্রমণ চালিয়েছে। ইসলামিক স্টেট (আইএস) চরমপন্থীদের সঙ্গে সংঘর্ষে শতাধিক লোক নিহত হওয়ার পর মিসরীয় সামরিক বাহিনী জঙ্গীদের বিরুদ্ধে পাল্টা অভিযান চালাল। মিসর বলেছে, সেখানে জঙ্গীদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। সেনাবাহিনী জানায়, ‘সন্ত্রাসী সমাবেশগুলোকে’ নির্মূল না করা পর্যন্ত অভিযান বন্ধ করা হবে না। বৃহস্পতিবার ভোর পর্যন্ত ওই এলাকায় বিমান হামলা অব্যাহত থাকে। খবর বিবিসি ও ইয়াহু নিউজের।

সেনাবাহিনী বলেছে, চরমপন্থীরা শেখ জুবেইদ ও রাফার সেনা চৌকিগুলোতে প্রায় একই সময় হামলা চালানোর পর সামরিক বাহিনীর পাল্টা অভিযানের ঘটনায় নিহতদের মধ্যে ১৭ জন সেনাসদস্য আছে। স্থানীয়ভাবে প্রাপ্ত খবরে হতাহত সেনাসদস্যের সংখ্যা আরও বেশি বলে উল্লেখ করা হয়। ওই হামলা ছিল এলাকায় আইএসের স্থানীয় সহযোগী সংগঠন সিনাই গ্রভিসের অন্যতম বৃহত্তম সমন্বিত হামলা। গত অক্টোবর থেকে সেখানে জরুরী অবস্থা ও সান্ধ্য আইন জারি আছে। সে সময় চরমপন্থীদের হামলায় ৩০-৪০ জন সৈন্য নিহত হয়। বুধবার পৃথক ঘটনায় পশ্চিম কায়রোর একটি ফ্ল্যাটে পুলিশি অভিযানে কয়েকজন নিরাপত্তা কর্মকর্তা এবং সাবেক এমপি নাসর আল-হাফিসহ বর্তমানে নিষিদ্ধ ঘোষিত মুসলিম ব্রাদারহুডের ৯ জন সদস্য নিহত হয়।