১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্রখ্যাত চিকিৎসকের শরণাপন্ন বোল্ট


স্পোর্টস রিপোর্টার ॥ অস্থিকাঠামোর ইনজুরি দূর করতে বিশ্ববিখ্যাত চিকিৎসক উইলহেম মুলারের শরণাপন্ন হয়েছেন বিশ্ব নন্দিত স্প্রিন্ট স্টার উসাইন বোল্টা। আগামী আগস্টে অনুষ্ঠেয় বিশ্ব এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের আগেই এ ইনজুরি থেকে মুক্ত হতে চান বোল্ট।

১০০ ও ২০০ মিটার ইভেন্টের বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন বোল্ট ফিটনেস সমস্যার কারণে আগামী শনিবার প্যারিসে শুরু হতে যাওয়া ডায়মন্ড লীগ ও আগামী ৯ জুলাই লুসানের প্রতিযোগিতা থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে। অস্থিকাঠামো জমে যাওয়া ইনজুরি বোল্টের বাঁ পায়েও সংক্রমিত হয়েছে। যে কারণে গত সপ্তায় জ্যামাইকান চ্যাম্পিয়নশিপ থেকেও নিজেকে প্রত্যাহার করে নিয়েছিলেন তিনি।

এখন বোল্টের একমাত্র লক্ষ্য হচ্ছে আগামী ২২ থেকে ৩০ আগস্ট চীনের রাজধানী বেজিংয়ে অনুষ্ঠেয় বিশ্ব চ্যাম্পিয়ন পর্যন্ত নিজেকে ফিট রাখা। সে লক্ষ্যে তিনি মুলার-উলফাহর্টের সঙ্গে কাজ শুরু করতে যাচ্ছেন। বিশ্বকাপ জয়ী জার্মান ফুটবল দলের দলীয় এই চিকিৎসক এর আগেও বোল্টের চিকিৎসা করেছেন।

৭২ বছর বয়সী ওই জার্মান চিকিৎসক প্রসঙ্গে বোল্ট বলেন, তিনি হচ্ছেন বিশ্বের শ্রেষ্ঠ চিকিৎসক এবং মহান এক ব্যক্তি। এর আগে তিনি আমার পেশির চিকিৎসাও করেছেন। তবে তিনি আমার কাছে একজন ডাক্তারের চেয়েও বড় কিছু।

২০১৩ সাল থেকে কোন মৌসুমই পরিপূর্ণভাবে শেষ করতে না পারা ২৮ বছর বয়সী বোল্টের কাছে প্যারিস ও লুসানে থেকে নিজেকে সরিয়ে নেয়ার ঘটনাটি নতুন সংযোজন।

এ মৌসুমে তিনি মস্কোতে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে জয় করেছেন ১০০ মিটার, ২০০ মিটার রিলের স্বর্ণ পদক।

এর আগে জুনে নিউইয়র্কের ডায়মন্ড লীগে ২০০ মিটার দৌড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন অলিম্পিক-ডাবল শিরোপাধারী উসাইন বোল্ট। ১০০ ও ২০০ মিটারে বিশ্ব রেকর্ডধারী বোল্ট এদিন জাহারনেল হিউজেস ও জুলিয়ান ফোর্টেকে পেছনে ফেলেন। ২০০ মিটারের এ দৌড় জেতা ‘গোল্ড মেডেল’ পাওয়া বোল্ট সময় নেন ২০.২৯ সেকেন্ড। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হিউজেস ও জুলিয়ান সময় নেন যথাক্রমে ২০.৩২ ও ২০.৪৬ সেকেন্ড। প্রতিযোগিতার পর নিজের পারফর্মেন্সে অখুশি বোল্ট বলেন, ‘আমি ?

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: