১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অভিজাত প্রতিষ্ঠানেও ভেজালের ছড়াছড়ি জড়িমানা


স্টাফ রিপোর্টার ॥ গুণগতমান নিয়ে যারা এতদিন বড়াই করতেন এবার তাদের খাবারেও ভেজাল ধরা পড়েছে। এতে অবাক হন এসব রেস্তরাঁর অনেক খদ্দের। অভিযানের সময় অনেকেই কেনা ইফতার ফেরত দেন। বুধবার পচা-বাসি খাবার বিক্রির দায়ে রাজধানীর বেশ কয়েকটি জনপ্রিয় হোটেল-রেস্টুরেন্ট-আউটলেটে অভিযান চালিয়ে জরিমানা আদায় করেছে বিএসটিআই। পল্টন-মতিঝিল-আরামবাগ-শান্তিনগরে অভিযান পরিচালনা করা হয়। এছাড়া র‌্যাবও কয়েকটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ভেজালের সন্ধান পায়।

জানা যায়, ওই এলাকার জনপ্রিয় রেস্তরাঁ ঘরোয়া হোটেল, মুসলিম সুইটস এ্যান্ড বেকারি, টাঙ্গাইল সুইটস এ্যান্ড বেকারি, কড়াই গোস্ত হোটেল, মীনাবাজার, রাস ডিপার্টমেন্ট স্টোর ও ক্যাশ এ্যান্ড কেরি ফার্মায় অভিযান পরিচালিত হয়েছে। এ সময় প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। ভোক্তা অধিকার আইনে এ অভিযান চালায় বিএসটিআই। এরমধ্যে নয়াপল্টনের কড়াই গোস্ত হোটেলকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তারা পচা-বাসি খাবার বিক্রি করছিল। তাদের ইফতার খাবার হিসেবে অস্বাস্থ্যকর।

একই এলাকার মুসলিম সুইটস এ্যান্ড বেকারির দুটি আউটলেটে ২০ হাজার করে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে টাঙ্গাইল সুইটস এ্যান্ড বেকারিতেও।

মতিঝিল ঘরোয়া হোটেলে বাসি ও পোড়া তেল ব্যবহার এবং অস্বাস্থ্যকর পরিবেশের জন্য এক লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

শান্তিনগরে মীনাবাজারের আউটলেটে মাছ ও মাংসের প্যাকেটে মেয়াদ লেখা না থাকা এবং পচা মাছ বিক্রির দায়ে এক লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। সেই সঙ্গে তাদের সতর্কও করা হয়েছে।

এছাড়া আরামবাগের রাস ডিপার্টমেন্ট স্টোর ও ক্যাশ এ্যান্ড কেরি ফার্মায় ৪০ হাজার টাকা করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তারা ছাড়পত্র না নিয়ে খাদ্য বিক্রি করছিল। সেই সঙ্গে তাদের দোকানে পাওয়া যায় মেয়াদহীন বিভিন্ন পণ্য।

এ অভিযান পরিচালনা করেন ঢাকা মেট্রোপলিটনের সিনিয়র সহকারী সচিব অবদুল কুদ্দুস, বিএসটিআইয়ের ফিল্ড অফিসার সুরাইয়া পারভীন, খায়রুল ইসলাম, দক্ষিণ সিটির ৯নং ওয়ার্ড কাউন্সিলর একেএম মমিনুল হক সাঈদসহ ৫০ জনের একটি দল।

বিএসটিআই থেকে বলা হয়েছে, রমজানের শুরু থেকেই এ ধরনের অভিযান পরিচালিত হয়ে আসছে। আগামী দিনগুলোতেও তা চলবে। জনগণের স্বাস্থ্যরক্ষায় তারা কাজ করে যাচ্ছে।

এদিকে, মিরপুরে র‌্যাব-২ এর অভিযানে বিএসটিআইয়ের অনুমোদনহীন রাব্বানী গ্রুপের সেমাই ও ডিটারজেন্ট কারখানা সিলগালা ও তিন লাখ টাকা জরিমানা করা হয়। পল্লবীতে অবস্থিত রাব্বানী গ্রুপে মোবাইল কোর্ট পরিচালনা করে প্রতিষ্ঠানের বিএসটিআইয়ের অনুমোদনহীন তৈরি লাচ্ছা সেমাই ও সিন্থেটিক ডিটারজেন্ট পাউডার জব্দ করা হয়। প্রতিষ্ঠানটি বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে প্রতিষ্ঠিত। তারপরও অধিক মুনাফা লাভের আসায় অসদুদ্দেশ্যে এখানে বিএসটিআইয়ের অনুমোদনহীন রাব্বানী লাচ্ছা সেমাই ও রাব্বানী হোয়াইট প্লাস, সিন্থেটিক ডিটারজেন্ট পাউডার তৈরি করে আসছে। এ অপরাধে র‌্যাব-২ পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল উদ্দিন বিএসটিআই অধ্যাদেশ ১৯৮৫ (সংশোধনী ২০০৩)-এর ৩১(এ) ও ৩০ ধারা মোতাবেক তিন লাখ টাকা জরিমানা করেন। এছাড়া করাখানাটি সিলগালা করে দেন। এ অভিযানে আরও অংশ নেন- অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান ও বিএসটিআইয়ের ফিল্ড অফিসার মোঃ শরীফ হোসেন।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: