২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ব্রিটিশ পার্লামেন্টারি কমিটির সদস্য হলেন টিউলিপ


বিডিনিউজ ॥ যুক্তরাজ্যের নারী ও সমতাবিষয়ক পার্লামেন্টারি সিলেক্ট কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন টিউলিপ সিদ্দিক। মঙ্গলবার তাকে নবগঠিত এই পার্লামেন্টারি কমিটির সদস্য ঘোষণা করা হয়েছে। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপি মারিয়া মিলার দুই সপ্তাহ আগে এই কমিটির চেয়ার নির্বাচিত হন।

এমপিদের কয়েক বছরের দাবির মুখে সম্প্রতি নারী ও সমতাবিষয়ক বিষয়গুলো দেখভালের জন্য এই পার্লামেন্টারি সিলেক্ট কমিটি করে যুক্তরাজ্য সরকার। সিলেক্ট কমিটিগুলো হলো এমপিদের নিয়ে গঠিত একটি পর্ষদ, যা সরকারী দফতরগুলোর কাজ পরিদর্শন ও খতিয়ে দেখে।

সমতার ভিত্তিতে নারী ও নৃতাত্ত্বিক সংখ্যালঘুসম্পর্কিত বিষয়গুলো নিয়ে কার্যক্রম নিশ্চিত করতে পার্লামেন্টারি নীতি কাজ করছে কি না তা দেখভালের জন্য যুক্তরাজ্যে এর আগে কোন পার্লামেন্টারি কমিটি ছিল না। তবে স্পেন, স্কটল্যান্ড, ফিনল্যান্ড ও ইউরোপীয় পার্লামেন্টসহ বিভিন্ন পার্লামেন্টের সমতাবিষয়ক কমিটি রয়েছে। বর্তমানে যুক্তরাজ্যের পার্লামেন্টের সদস্যদের মধ্যে ২৯ শতাংশ নারী।

গত ৭ মে অনুষ্ঠিত ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড এ্যান্ড কিলবার্ন আসন থেকে ভোটে জয়ী হয়ে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। লেবার পার্টির প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি।