২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাংলাদেশে তৈরি জাহাজ এবার যাচ্ছে ইকুয়েডরে


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ জাহাজ রফতানিতে আরও একধাপ এগিয়ে গেল বাংলাদেশ। চট্টগ্রামে অবস্থিত ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড প্রথমবারের মতো বাংলাদেশে তৈরি ৮৮ দশমিক ৬ মিটার দীর্ঘ টু-ইন ডেকার জাহাজ ‘এমভি স্টেলা আটলান্টিক’ রফতানি করেছে দক্ষিণ আমেরিকার ইকুয়েডরে।

সোমবার বিকেলে ওয়েন্টার্ন ক্রুজে আয়োজিত এক মনোজ্ঞ অনুষ্ঠানের মধ্য দিয়ে ইকুয়েডরকে হস্তান্তর করা হয় এই জাহাজ। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বোস।

ওয়েস্টার্ন মেরিন সূত্রে জানানো হয়, জার্মান ক্লাস ডিএনভি-জিএলের তত্ত্বাবধানে নির্মিত হয়েছে উচ্চ ক্ষমতার দুটি ক্রেনযুক্ত এ জাহাজ। পানামার পতাকাবাহী ৬০ টন পণ্য বহন ক্ষমতার জাহাজটি যুক্ত হবে ইকুয়েডরের রাষ্ট্রায়ত্ত শিপিং কোম্পানি ইকুয়েডরিয়ান শিপিং ট্রান্সপোর্টে। এটি নিজ দেশ থেকে দক্ষিণ আমেরিকার গালাপোগোস দ্বীপপুঞ্জে পণ্য পরিবহন করবে।

৩ হাজার ৮১৮ ডিডব্লিউটি ক্ষমতার এ জাহাজ খোলা পণ্য যেমন পরিবহন করতে পারবে, তেমনিভাবে ২০ ফুট দীর্ঘ ১৯৭ টিইইউএস কন্টেনারও পরিবহন করতে পারবে।

ইকুয়েডেরকে জাহাজ হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল নিজামউদ্দিন আহমেদ বলেন, এটি নিঃসন্দেহে আমাদের দেশের জন্য অত্যন্ত গর্বের। এর ফলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি বাণিজ্য যেমন সম্প্রসারণ হবে, তেমনিভাবে বাংলাদেশের সুনাম বৃদ্ধি পাবে বহির্বিশ্বে।

বিশেষ অতিথির বক্তব্যে রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বোস বলেন, আমাদের প্রধান রফতানি পণ্য পোশাক শিল্প। কিন্তু এর পাশাপাশি অনেক অপ্রচলিত খাত ধীরে ধীরে এগিয়ে আসছে।

এদেশে নির্মিত জাহাজ যুক্ত হয়েছে রফতানি পণ্যের তালিকায়। তিনি বিষয়টিকে অত্যন্ত গর্বের হিসেবে উল্লেখ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সাইফুল ইসলাম, শিপ ইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোঃ সাখাওয়াত হোসেন এবং ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।