২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজ অধ্যাপক খান সারওয়ার মুরশিদের জন্মবার্ষিকী


আজ পহেলা জুলাই দেশবরেণ্য শিক্ষাবিদ বাঙালীর মনন ও মানসের আলোকবর্তিকা অধ্যাপক খান সারওয়ার মুরশিদের ৯১তম জন্মবার্ষিকী। তিনি ১৯২৪ সালের এইদিনে কুমিল্লা শহরের মুন্সেফ বাড়িতে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম আলী আহমদ খান ছিলেন অবিভক্ত বাংলার এবং পরে পূর্ব পাকিস্তানের ব্যবস্থাপক পরিষদের সদস্য। অধ্যাপক মুরশিদ ছিলেন বাংলাদেশের বুদ্ধিবৃত্তিক জগতের এক অনন্য প্রতিভা। ভাষা আন্দোলন, ছয় দফা ও মুক্তিযুদ্ধসহ বাংলাদেশের রাজনৈতিক এবং সাংস্কৃতিক আন্দোলনে প্রথম সারিতে থেকে প্রেরণা যুগিয়েছেন সারওয়ার মুরশিদ।

তিনি সদ্য স্বাধীন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদের উপদেষ্টা, মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী সময়ে মুজিবনগর কমিশনের সদস্য ছিলেন। এ ছাড়া তিনি পোল্যান্ড ও হাঙ্গেরির রাষ্ট্রদূতসহ নানাবিধ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর চেয়ারম্যান ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগে অধ্যাপনা করেছেন। তিনি ছিলেন বাংলা রেনেসাঁর মুক্ত ধারার উত্তরসূরি, নারী জাগরণের নেত্রী, রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক নূরজাহান মুরশিদের সহধর্মী। গুণী এই মানুষটি ২০১২ সালের ৮ ডিসেম্বর দেহত্যাগ করেন। Ñবিজ্ঞপ্তি

জড়িতদের গ্রেফতার দাবিতে ডিএসইসির মানববন্ধন

২৫ নাগরিককে হত্যার হুমকি

স্টাফ রিপোর্টার ॥ দেশের ২৫ বিশিষ্ট নাগরিককে হত্যার হুমকির প্রতিবাদে মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি)। মানববন্ধনে বক্তারা হত্যার হুমকির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, প্রগতিশীল মানুষকে স্তব্ধ করে দেয়ার জন্যই হত্যার হুমকি দেয়া হয়েছে। হুমকিদাতাদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন মানববন্ধনকারীরা।

ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি নাসিমা আক্তার সোমার সভাপতিত্বে মানববন্ধন পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ। এতে উপস্থিত ছিলেন সহ-সভাপতি কেএম শহীদুল হক, যুগ্ম সম্পাদক মুক্তাদির অনিক, কোষাধ্যক্ষ এ কে এম ওবায়দুর রহমান, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন ইমন, দফতর সম্পাদক আবু কাউছার খোকন, কার্যনির্বাহী কমিটির সদস্য আলম হোসেন, আনজুমান আরা শিল্পী, নাসিরউদ্দিন বুলবুল ও জাওহার ইকবাল খান। এছাড়া সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক সুমন ইসলাম, ইত্তেফাকের যুগ্মবার্তা সম্পাদক আবদুল বারী, সদস্য মফিজুর রহমান বাবু, এনামুল হক, মান্নান মিয়া, জয়বাংলা সাংবাদিক মঞ্চের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর খান বাবু প্রমুখ উপস্থিত ছিলেন।