১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অবৈধ শ্রমিকদের ৬ মাসের সাধারণ ক্ষমা বাহরাইনের


অনলাইন ডেস্ক ॥ অবৈধ শ্রমিকদের ছয় মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইনের শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এলএমআরএ)। সংস্থাটির ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আগামীকাল বুধবার থেকে এই ক্ষমা কার্যকর হচ্ছে।

এতে বলা হয়েছে, এই সাধারণ ক্ষমা বলবৎ থাকার মধ্যেই আইনগতভাবে বাহরাইনে থাকার বৈধতা পেলে সেখানে বসবাসের সুযোগ পাবে অবৈধভাবে বসবাসকারী শ্রমিকেরা। কিংবা নির্ধারিত সময়ের মধ্যেই কোনো জরিমানা ছাড়া নিজ দেশে ফিরতে হবে তাদের। তা না হলে কালো তালিকাভুক্ত হবেন বাহরাইনে অবস্থানকারী বিভিন্ন দেশের অবৈধ নাগরিকেরা।

এলএমআরএ এর দেওয়া নির্ধারিত ছয় মাসের মধ্যে দেশে ফিরে গেলে পরে বাহরাইন প্রবেশে কোনো বাধা থাকবে না বলেও জানিয়েছে সংস্থাটির ওয়েবসাইটে।

চলতি বছর ১ জুলাই থেকে আগামী ছয় মাসের সাধারণ ক্ষমা চলাকালে কাজ থেকে পালিয়ে যাওয়া, চাকরিচ্যুতি এবং নির্ধারিত ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও বাহরাইনে অবস্থান করা শ্রমিকরা এই ক্ষমার আওতাভুক্ত হবেন। এ সময়ের মধ্যে কোনোরকম জরিমানা না দিয়েই তারা বাহরাইন ত্যাগ করে নিজের দেশে ফিরতে পারবেন। অথবা এ সময়ের মধ্যে নতুন চাকরিদাতা খুঁজে বের করে বৈধ শ্রমিক হিসেবে বাহরাইনে থাকতে পারবেন।

এলএমআরএর প্রধান নির্বাহী কর্মকর্তা ওসামা আলাবসি বলেন, যেসব শ্রমিক অবৈধভাবে এবং আইন অমান্য করে বাহরাইনে অবস্থান করছেন, তাদের জন্য আমরা এই ক্ষমা ঘোষণা করেছি। ফলে কোনোরকমের আইনি জটিলতা ও জরিমানা ছাড়াই তারা এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারবেন।

তিনি বলেন, অবৈধ অভিবাসী হয়ে থাকার নাজুক অবস্থা থেকে মুক্তি দেওয়ার লক্ষ্যেই এলএমআরএ কাজ করছে। কোনোরকম আর্থিক বা আইনি খরচ ছাড়াই নতুন করে জীবন শুরু করতে সুযোগ দিচ্ছি আমরা।

ইউএনবি জানিয়েছে, বর্তমানে বাহরাইনের বিভিন্ন কর্মক্ষেত্রে এক লাখ ১৫ হাজার বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে অন্তত ৩৬ হাজার ৫৭২ জন অবৈধ বলে জানিয়েছে বাহরাইন কর্তৃপক্ষ। তাদের দেওয়া সাধারণ ক্ষমার সুযোগ পাবেন বাংলাদেশি শ্রমিকরাও।