১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

১৫ বিলিয়ন ডলার ছাড়িয়েছে প্রবাসীদের আয়


অর্থনৈতিক রিপোর্টার ॥ অর্থবছর শেষ না হতেই প্রবাসীদের পাঠানো রেমিটেন্স ১৫ বিলিয়ন (এক হাজার ৫০০ কোটি) ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার রেমিটেন্স সংক্রান্ত যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, বিদায়ী ২০১৪-১৫ অর্থবছরের শেষ মাস জুনের ২৬ দিনে অর্থাৎ ১ জুন থেকে ২৬ জুন পর্যন্ত সময়ে ১২৫ কোটি ১০ লাখ ৯০ হাজার ডলার রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। অর্থবছরের আগের ১১ মাসে (জুলাই-মে) এসেছিল ১৩ দশমিক ৮৮ বিলিয়ন (এক হাজার ৩৮৭ কোটি ৭৬ লাখ) ডলার, যা ছিল গত অর্থবছরের ১১ মাসের চেয়ে ৭ দশমিক ২১ শতাংশ বেশি।

কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রথমবারের মতো প্রবাসীদের আয়ে এটি নতুন রেকর্ড। এর আগে ২০১২-২০১৩ অর্থবছরে সবচেয়ে বেশি রেমিটেন্স দেশে এসেছিল। ওই বছর রেকর্ড সাড়ে ১৪ বিলিয়ন মার্কিন ডলারের রেমিটেন্স দেশে পাঠিয়েছিল প্রবাসীরা। আর এবার অর্থবছর শেষ হওয়ার ৪ দিন বাকি থাকতেই রেমিটেন্স ১৫ বিলিয়ন ছাড়িয়ে গেল। অর্থবছর শেষে রেমিটেন্সের পরিমাণ ১৫ দশমিক ৪ বিলিয়ন ডলারে গিয়ে পৌঁছবে বলে প্রত্যাশা করছেন বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ এ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক কাজী ছাইদুর রহমান। রেমিটেন্স বাড়ায় মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বিদেশী মুদ্রার সঞ্চয়ন (রিজার্ভ) বেড়ে ২৫ দশমিক ০২ বিলিয়ন ডলারে অবস্থান করছে, যা বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ।

বরিশালের আকাশে ইউএস বাংলা ডানা মেলবে ৫ জুলাই

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ জাতীয় পতাকাবাহী বিমানের ফ্লাইট চালুর পর এবার ঢাকা-বরিশাল আকাশ পথে সার্ভিস চালু করতে যাচ্ছে ইউএস বাংলা এয়ারলাইন্স। আগামী ৫ জুলাই বেসরকারী এ কোম্পানি তাদের বিমানের সার্ভিস চালু করবে। সপ্তাহে চার দিন এ বিমান চলাচল করবে। ইতোমধ্যেই নগরীর ফকিরবাড়ি রোডে সেলস এজেন্ট বুকিং কাউন্টার থেকে টিকেট বুকিং ও বিক্রয় শুরু করা হয়েছে। কোম্পানির নিজস্ব কাউন্টারের জন্য নগরীর সদর রোডের একটি ভবন ভাড়া নেয়া হয়েছে। সেখানে জনবলও নিয়োগ দেয়া হয়েছে। ইউএস বাংলা এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যে তাদের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আগামী ৫ জুলাই যাত্রী পরিবহনের মধ্যদিয়ে আনুষ্ঠানিক সার্ভিস শুরু করা হবে। আপাতত ঢাকা-বরিশাল রুটে সপ্তাহে শনিবার, রবিবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার চার দিন ফ্লাইট আপ-ডাউন করবে। ৭৬ সিটের এ এয়ার-ক্রাপটে যাত্রীপ্রতি ভাড়া নির্ধারণ করা হয়েছে চার হাজার ও সাড়ে চার হাজার টাকা। যদিও ঈদের পূর্বে বরিশালগামী ফ্লাইটের টিকেট ৫ হাজার টাকা করে ক্রয় করতে হয়েছে বলে একাধিক যাত্রী জানিয়েছেন।

দীর্ঘ ৯ বছর এ রুটে সরকারী বিমান চলাচল বন্ধ থাকার পর গত ৮ এপ্রিল সার্ভিস চালু করা হয়। তার আগে সরকারী বিমানের পাশাপাশি বেসরকারী বিমানের সার্ভিসও এক বছরের বেশি সময় ধরে বন্ধ ছিল।