২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

একুশে পদকপ্রাপ্ত ইমেরিটাস অধ্যাপক ডাঃ মুজিবুর আর নেই


স্টাফ রিপোর্টার ॥ একুশে পদকপ্রাপ্ত ইমেরিটাস অধ্যাপক ডাঃ মুজিবুর রহমান আর নেই। সোমবার ভোর ৫টা ১৫ মিনিটে বাংলাদেশ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাাহি...রাজিউন)। তার বয়স হয়েছিল ৯৬ বছর। তিনি বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন।

তিনি কেন্দ্রীয় রক্ত পরিসঞ্চালন কেন্দ্র এবং তৎকালীন পিজি হাসপাতালের (বর্তমানে বিএসএমএমইউ) ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন। তিনি ব্লাড ট্রান্সফিউশন সোসাইটি অব বাংলাদেশের (বিটিএসবি) সভাপতি এবং এশিয়ান এ্যাসোসিয়েশন অব ট্রান্সফিউশন মেডিসিনের সদস্য ছিলেন। সমাজসেবায় তিনি ‘একুশে পদক-২০১৪’ লাভ করেন। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের তিনিই প্রথম হেমাটোলজি ও ট্রান্সফিউশনে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

তার মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। এছাড়া শোক প্রকাশ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ট্রান্সফিউশন মেডিসিন বিভাগ, ব্লাড ট্রান্সফিউশন সোসাইটি অব বাংলাদেশ, এশিয়ান এসোসিয়েশন অব ট্রান্সফিউশন মেডিসিন, বাংলাদেশ।

বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করে সংগঠনের সভাপতি অধ্যাপক ডাঃ মাহমুদ হাসান ও মহাসচিব অধ্যাপক ডাঃ ইকবাল আর্সলান জনকণ্ঠকে জানান, বাংলাদেশে রক্ত পরিসঞ্চালন কার্যক্রম বিস্তারে মরহুম অধ্যাপক ডাঃ মুজিবুর রহমানের অবদান অপরিসীম। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। চিকিৎসা সেক্টর ছাড়াও তিনি বহুমুখী সমাজসেবায় সম্পৃক্ত ছিলেন।