২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অর্থবিল পাস॥ ন্যূনতম কর হার আবার পরিবর্তন


বিশেষ প্রতিনিধি॥ ন্যূনতম কর হার পরিবর্তন, রফতানি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উৎসে কর হ্রাস, ক্যান্সার ওষুধ তৈরির কাচামালের শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার, সিগারেটের শুল্কস্তর পরিবর্তনসহ বেশ কিছু পণ্যের কর হ্রাস-বৃদ্ধির মধ্যদিয়ে সোমবার জাতীয় সংসদে অর্থবিল ২০১৫ পাস হয়েছে। এর মধ্যদিয়ে ২০১৫-১৬ অর্থবছরের জাতীয় বাজেট পাসের প্রক্রিয়া শুরু হলো। আজ মঙ্গলবার জাতীয় সংসদের বাজেট পাস হবে।

গত ৪ জুন জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের বাজেট পেশকালে অর্থমন্ত্রী সারাদেশে ন্যূন্যতম করের হার চার হাজার টাকা নির্ধারণ করেছিলেন। শহর ও গ্রামাঞ্চলের জন্য অভিন্ন ন্যূনতম কর নির্ধারণ করায় সমালোচনায় মুখে পড়েন অর্থমন্ত্রী। তাই অর্থ বিল পাসের আগে অর্থমন্ত্রী ওই কর হার পরিবর্তন করেন। ন্যূনতম নতুন কর হার হলো- ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় অবস্থানরত করদাতার জন্য ৫ হাজার টাকা, অন্যান্য সিটি কর্পোরেশন এলাকায় বসবাসকারী করদাতার জন্য ৪ হাজার টাকা এবং সিটি কর্পোরেশন ব্যাতীত অন্যান্য এলাকায় অবস্থানরত করদাতার ক্ষেত্রে ৩ হাজার টাকা।

এছাড়া প্রধানমন্ত্রীর অনুরোধক্রমে অর্থমন্ত্রী বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের উৎসে কর হার ১০ শতাংশ থেকে কমিয়ে সাড়ে ৭ শতাংশ নির্ধারণ করেন। পাশাপাশি তৈরি পোশাকসহ রফতানি পণ্যের উৎসে কর এক শতাংশ থেকে কমিয়ে শুন্য দশমিক ৬ শতাংশ করা হয়। সেই সঙ্গে জীবনরক্ষাকারী উপকরণ বিবেচনা করে ক্যান্সার চিকিৎসার ওষুধ তৈরির কাচামালের শুল্ক হার সম্পূর্ণ প্রত্যাহার করে নেন অর্থমন্ত্রী। অর্থবিল পাসকালে অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর ছয়টি পণ্যের শুল্ক ও কর হ্রাসের প্রস্তাব গ্রহণ করেন।

মটরসাইকেল সংযোজন শিল্পের ক্ষেত্রেও অর্থমন্ত্রী ছাড় দিয়েছেন। এই শিল্পকে আগামী তিন বছর সুযোগ দেয়া হয়েছে। এক্ষেত্রে এই শিল্পের জন্য যন্ত্রাংশ আমদানির সম্পুরক শুল্ক ৪৫ শতাংশ থেকে কমানো হয়েছে। তবে রংবিহীন যন্ত্রাংশ আমদানির বিধান অব্যাহত রাখা হয়েছে।