২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আঞ্চলিক রেল উন্নয়নে ৪ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি


অর্থনৈতিক প্রতিবেদক ॥ সাউথ এশিয়ান সাবরিজিওনাল ইকনোমিক কো-অপারেশন রেলওয়ে যোগাযোগ উন্নয়নে ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ লক্ষ্যে ৫০ কোটি ৫০ লাখ মার্কিন ডলার (প্রায় ৪ হাজার ৪০০ কোটি টাকা) ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত অনুষ্ঠানে চুক্তি স্বাক্ষর করেন সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং এডিবির পক্ষে বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর কাজু হিকো হিগুচি।

এডিবির দেয়া এ ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধযোগ্য। অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) ঋণের সুদের হার লন্ডন ইনটার ব্যাংক অফার্ড রেট (লাইবর) ভিত্তিক এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিএফ) ঋণের সুদের হার ২ শতাংশ।

অনুষ্ঠানে জানানো হয়, রেলপথ মন্ত্রণালয় এ প্রকল্পের উদ্যোগী মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে বাস্তবায়নকারী সংস্থা। প্রকল্পের মোট প্রাক্কলিত ব্যয় ৮৩ কোটি ৭১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে এডিবি ৪০ কোটি মার্কিন ডলার অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) ঋণ এবং ১০ কোটি ৫০ লাখ মার্কিন ডলার এশিয়ান ডেভেলপমেন্ট ফান্ড (এডিএফ) ঋণ প্রদান করবে। তাছাড়া ইউরোপীয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) ১৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার ঋণ প্রদান করবে। অবশিষ্ট ব্যয় বাংলাদেশ সরকারের নিজস্ব খাত হতে ব্যয় করা হবে।

এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে ঢাকা-চট্টগ্রাম রেলপথের আখাউড়া-লাকসাম অংশে ৭২ কিলোমিটার সম্পূর্ণ নতুন দ্বিতীয় ডুয়েলগেজ দ্বৈত লাইন স্থাপন এবং বিদ্যমান লাইনটির পুনর্বাসন ও ডুয়েলগেজে প্রতিস্থাপন করা।

এছাড়া এ প্রকল্পের আওতায় এ রুটের ১১টি রেলস্টেশনে আধুনিক সিগন্যালিং যন্ত্রপাতি স্থাপনসহ এ অংশে ডুয়েল গেজ দ্বৈত লাইন স্থাপিত হলে অভ্যন্তরীণ ও পার্শ্ববর্তী দেশসমূহের সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হবে এবং মালামাল পরিবহন ও ভ্রমণসময় হ্রাসসহ নির্বিঘœ রেল যোগাযোগ, যাত্রী ও মালামাল পরিবহন সেবা উন্নত হবে।