২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শেরপুরে কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত


নিজস্ব সংবাদদাতা, শেরপুর ॥ শেরপুরে মানসম্পন্ন বীজ উৎপাদন, সংরক্ষণ এবং বীজমান পরীক্ষা সংক্রান্ত বিষয়ক দিনব্যাপি এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার শেরপুর খামারবাড়ী মিলনায়তনে কৃষি মন্ত্রণালয়ের বীজ প্রত্যয়ন এজেন্সীর ভ্রাম্যমান বীজ পরীক্ষাগার কর্মসূচি ওই প্রশিক্ষণের আয়োজন করে।

এতে কৃষকদেরকে মানসম্পন্ন বীজ ব্যবহারের গুরুত্ব, বিভিন্ন মানের বীজের ধরণ, মানসম্মত বীজ উৎপাদন ও ব্যবহার, বীজের আর্দ্রতা, ভেজাল ছাড়াও অঙ্কুরোদগম ক্ষমতা পরীক্ষা সংক্রান্ত বিষয়ে বিস্তারিত প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন বীজ প্রত্যয়ন কৃষি মন্ত্রণালয়ের এজেন্সীর অতিরিক্ত পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. খায়রুল আবরার। এতে বীজ প্রত্যয়ন এজেন্সীর উপ-পরিচালক এবং ভ্রাম্যমান বীজ পরীক্ষাগার কর্মসূচির পরিচালক ড. হাসান কবীর, শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আব্দুস ছালাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ পিকন কুমার সাহা প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণে শেরপুর সদর উপজেলার ৩০ জন কৃষক-কৃষানী অংশগ্রহণ করেন। এছাড়া নকলা ও নালিতাবাড়ী উপজেলাতেও এদিন এ বিষয়ক আরও দু’টি পৃথক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।