২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘১০ বছরে বাসসের আয় ১১৫ কোটি ৮৯ লাখ ৫৯ হাজার টাকা’


অনলাইন ডেস্ক ॥ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, গত ১০ বছরে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ১১৫ কোটি ৮৯ লাখ ৫৯ হাজার ২৮ টাকা আয় এবং ১১৫ কোটি ৮৯ লাখ ৫৯ হাজার ২৮ টাকা ব্যয় করেছে।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, গত ১০ বছরে বাসস ভবনের ভাড়া এবং সংবাদ সরবরাহের চাঁদা বাবদ সংস্থা ১০ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৪শ’ টাকা আয় করেছে এবং ১০৫ কোটি ৬০ লাখ ৮ হাজার ৬২৮ টাকা সরকার থেকে সাহায্য মঞ্জুরি/ অনুদান হিসেবে পেয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, সরকার প্রতি বছরেই প্রায় অভিন্ন অংকের অনুদান দিয়ে থাকে। বার্ষিক অনুদান হিসেবে চলতি আর্থিক-বছরে সরকার ১৮ কোটি ৫ লাখ টাকা প্রদান করেছে।

সরকারি দলের সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার অপর এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে ক্যাবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেলসমূহের অনুষ্ঠান সম্প্রচারিত হচ্ছে।

তিনি বলেন, অনলাইনে অনেক দেশে এ সব অনুষ্ঠান দেখা যাচ্ছে। আমেরিকা, কানাডা ও মালয়েশিয়াতে ‘আইপিটিভি’ এবং ‘ওয়েব টিভি’র মাধ্যমে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান দেখা যাচ্ছে। ভারতে দূরদর্শনের মাধ্যমে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান দেখানোর চুক্তি সম্পাদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। ওই চ্যানেলে বেসরকারি টিভি চ্যানেলের অনুষ্ঠানও দেখানো সম্ভব হবে।

মন্ত্রী বলেন, বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ বাংলাদেশ টেলিভিশনের সম্প্রচার ব্যবস্থা ‘ফ্রি টু এয়ার (এফটিএ)’ হওয়ায় উপর্যুক্ত ‘প্যারামিটার’র মাধ্যমে স্যাটেলাইটের সাহায্যে বর্তমানে ভারতসহ পৃথিবীর প্রায় ৬০টি দেশের দর্শকরা দেখার সুযোগ পাচ্ছে।

তথ্যমন্ত্রী বলেন, যে কোনো ভারতীয় দর্শক বা ক্যাবল অপারেটর ডাউনলিংকের মাধ্যমে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড ও সংসদ বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান দেখার সুবিধা পাচ্ছে।

সূত্র: বাসস