১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ধোনির জন্য আফ্রিদির সান্ত¡না


স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের কাছে ওয়ানডে সিরিজ হারে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে ভারতজুড়ে চলছে সমালোচনা। নিন্দুকেরা কচুকাটা করছেন তাকে। খুব শীঘ্রই নেতৃত্বের চেয়ার থেকে ধোনিকে ছেঁটে ফেলা উচিত বলে মনে করছেন তারা। অবশ্য গ্রেট সৌরভ গাঙ্গুলি বলেছেন, ‘এক সিরিজ দিয়ে সব বিচার করা ঠিক নয়, ভারতীয় ক্রিকেটে ওর অবদান মনে রাখতে হবে।’ পাশাপাশি এবার শত্রুদেশ পাকিস্তানী তারকা শহীদ আফ্রিদির সমর্থন পেলেন ‘ক্যাপ্টেন কুল’। সৌরভের মতো একইভাবে ধোনির পাশে দাঁড়িয়েছেন আধুনিক সময়ের অন্যতম সেরা এই অলরাউন্ডার।

‘বাংলাদেশের কাছে সিরিজ হারের পর এমএসের সঙ্গে যে ব্যবহার করা হচ্ছে, তাতে সত্যি আমার খুব খারাপ লাগছে। দুর্ভাগ্যজনক হলোÑ এটা আমাদের উপমহাদেশীয় রীতি, যেখানে একটু খারাপ সময় গেলেই নায়কদের আমরা খলনায়কের আসনে বসিয়ে দেই, এজন্য সংবাদমাধ্যমও কম দায়ী নয়!’ অবশ্য কেউই যে সমালোচনার উর্ধে নন, আফ্রিদি সেটিও মানেন। কিন্তু সমালোচনাটা যুক্তিসঙ্গত হওয়া উচিত বলে মনে করেন বর্তমান পাকিস্তান টি২০ অধিনায়ক। ‘আমি এটা বলছি না যে, কোন খেলোয়াড় বা অধিনায়কের বর্তমান পারফর্মেন্স খতিয়ে দেখা যাবে না। অবশ্যই গঠনমূলক সমালোচনা থাকবে, দয়া করে একইসঙ্গে তার গৌরবময় অতীতের কথা ভুলে যাবেন না। ধোনির বিষয়ে চূড়ান্ত সমালোচনার আগে তার রেকর্ড দেখুন। ভারতীয় ইতিহাসের কী অসাধারণ এক ক্রিকেটার ও।’ দীর্ঘ ক্যারিয়ারে আফ্রিদি নিজেও নেতৃত্ব নিয়ে অনেকবার এমন পরিস্থিতির মুখোমুখি হয়েছেন। তাই কষ্টটা তিনি ভালমতোই অনুধাবন করতে পারছেন। আগামী বিশ্বকাপে ধোনির বয়স হবে ৩৮। ফলে বিকল্প নেতৃত্ব নিয়ে ভাবার অবকাশ রয়েছে, কিন্তু এক বাংলাদেশ সিরিজ হারে ঘোরের মধ্যে ভারতীয় বোর্ডকে কোন সিদ্ধান্ত না নেয়ার পরামর্শও রেখেছেন আফ্রিদি। বিষয়টা আলোচনায় আসছে, কারণ ২০০৭ টি২০ বিশ্বকাপের পর ২০১১ বিশ্বকাপ জয়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন ক্যাপ্টেন কুল ধোনি। তার অধীনে আইসিসির সব বৈষয়িক শিরোপা জিতেছে দল, এমন কীর্তি আর কোন ক্রিকেটারের নেই। উঠেছিল টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও; কিন্তু উপমহাদেশীয় ক্রিকেটের রেওয়াজটা আসলেই ভাল নয়। তাই বাংলাদেশ ধাক্কার পর প্রশ্নটা ঘুরে ফিরে আসছেই, আবার সেই অতীত ফিরে আসছে না-তো? এর আগে ধোনির পূর্বসূরিদের শেষটা কিন্তু ভাল হয়নি। এমনই চাপের মুখে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলা হয়েছিল সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়ের মতো গ্রেটদেরও।

বৃষ্টির কারণে পেছাল অ-১৫ জাতীয় ফুটবল আসর

স্পোর্টস রিপোর্টার ॥ সারাদেশে প্রবল বৃষ্টির কারণে মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়ায় ‘সেইলর বাফুফে জাতীয় অনুর্ধ-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপ’-এর খেলা শুরুর পূর্বনির্ধারিত তারিখ পরিবর্তিত হয়ে আগামী ২ জুলাই থেকে দেশের ৮টি ভেন্যুতে (মৌলভীবাজার, রাজশাহী, গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা, যশোর, ঠাকুরগাঁও, চট্টগ্রাম ও টাঙ্গাইল) মোট ৬১ জেলা ফুটবল দলের অংশগ্রহণে আরম্ভ হবে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: