২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দশ দলের বিশ্বকাপ চুড়ান্ত, ওয়ানডের নিয়মে পরিবর্তন


স্পোর্টস রিপোর্টার ॥ সাবেক তারকা ও বিশ্লেষকদের আপত্তি উপেক্ষা করে ১০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত চুড়ান্ত করল ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। শুক্রবার (বাংলাদেশ সময় শনিবার মধ্য রাতে) বার্বাডোজের বার্ষিক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে আইসিসির চীফ এক্সিকিউটিভ ডেভ রিচার্ডসন বলেন,‘বিশ্বকাপের ম্যাচগুলো অধিকতর প্রতিদ্বন্দীতাপূর্ণ ও জনপ্রিয় করতেই দল কমানের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি খেলাটিকে সাধারণের কাছে সহজবোধ্য করে তুলতে বেশ কিছু নিয়মেও পরিবর্তন আনা হয়েছে, যা খুব শিঘ্রই কার্যকর হবে।’

যার অর্থ, ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপে অংশগ্রহনকারী দলের সংখ্যা হবে ১০টি। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮-এ থাকা দলগুলো সরসারি খেলার সুযোগ পাবে। পেছনে থাকা দলগুলোকে সহযোগী সদস্যদের সঙ্গে আলাদা একটি বাছাই টুর্নামেন্টে অংশ নেবে, সেখান থেকে টিকেট পাবে বাকি দুই দল। সর্বশেষ অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে টেস্ট খেলুড়ে শীর্ষ দশের সঙ্গে চার সহযোগী মিলিয়ে মোট ১৪টি দল অংশ নিয়েছিল। আইসিসি ক্রিকেটের বিশ্বায়নের কথা বলছে, অন্যদিকে শ্রেষ্ঠ আসরে অংশগ্রহণের পরিধি কমিয়ে আনছেÑ এমন দ্বৈতনীতির জন্য গত বিশ্বকাপ থেকেই চলছিল ব্যাপক আলোচনা-সমালোচনা। শচীন টেন্ডুলকর-ব্রায়ান লারাদের মতো গ্রেটদের মত উপেক্ষা করে ঠিকই দল কমিয়ে আনল ‘ভারতীয় ডাইনোসর’ এন শ্রীনিবাসনের নেতৃত্বাধীন আইসিসিশ!

বার্বাডোজের সভায় ওয়ানডের নিয়মেও আনা হয়েছে পরিবর্তন। ব্যাটিং পাওয়ার প্লে থাকছে না, তাই প্রথম ১০ ওভারে বাধ্যতামূলক দু’জন ফিল্ডার রাখার নিয়ম বাদ দেয়া হয়েছে। শেষ ১০ ওভারে ত্রিশ গজের বাইরে সর্বোচ্চ পাঁচজন ফিল্ডার রাখা যাবে। তাই অধিনায়ক আরও আক্রমনাত্বক ফিল্ডার সাজাতে পারবেন বলে ধারণা আইসিসির। ওয়ানডের মতো টি২০তেও সকল ধরণের ‘নো’ বলে ফ্রি-হিট দেয়া হবে। আগামি ৫ জুলাই থেকেই এ নিয়ম কার্যকর হবে বলে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে।