২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সেরেনা-শারাপোভা সেমিতেই লড়াই


স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার থেকে শুরু হচ্ছে উইম্বলডন। মৌসুমের তৃতীয় গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট শুরুর আগে শুক্রবার হয়ে গেল তার ড্র। আর ড্র অনুযায়ী সবকিছু ঠিক থাকলে টুর্নামেন্টের সেমিফাইনালেই দেখা হচ্ছে ফেবারিট দুই তারকা সেরেনা উইলিয়ামস এবং মারিয়া শারাপোভার। অন্যদিকে পুরুষ এককের সেমিফাইনালে দেখা হয়ে যেতে পারে নোভাক জোকোভিচ এবং স্টানিসøাস ওয়ারিঙ্কার। চলতি মাসের শুরুতেই শেষ হওয়া ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে মুখোমুখি হয়েছিল জোকোভিচ-ওয়ারিঙ্কা। শেষ পর্যন্ত টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষতারকা জোকোভিচকে পরাজিত করে ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডসøাম জিতেছিলেন ওয়ারিঙ্কা। সবকিছু সঠিকভাবে এগোলে ফ্রেঞ্চ ওপেনের পর উইম্বলডনেও দেখা যাবে তাদের আরেকটি দ্বৈরথ। তবে শুক্রবারের ড্র অনুযায়ী বড় চমক হলো সাবেক তিন চ্যাম্পিয়ন রজার ফেদেরার, রাফায়েল নাদাল এবং এ্যান্ডি মারে সবাই একই গ্রুপে। ‘বিগ ফোর’ এর নোভাক জোকোভিচই কেবল নেই তাদের সঙ্গে।

মহিলা এককে গত দুই দশক ধরেই টেনিস বিশ্বের আলোচিত নাম সেরেনা উইলিয়ামস। এ সময়ের মধ্যে অসাধারণ সব পারফর্মেন্স উপহার দিয়ছেন তিনি। সুদীর্ঘ ক্যারিয়ারে বিশটি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের মাইলফলক স্পর্শ করেছেন সেরেনা। উন্মুক্ত যুগে মেজর শিরোপা জয়ের তালিকায় তার উপরে কেবল স্টেফিগ্রাফ। জার্মানির এই টেনিস তারকা ২২টি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতে শীর্ষে অবস্থান করছেন। ২০টি গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জিতে দ্বিতীয় স্থানে থাকা সেরেনার গ্রাফকে স্পর্শ করাটা এখন কেবলই সময়ের ব্যাপার। উইম্বলডনে পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছেন সেরেনা। এবারও ফেবারিটের তকমাটা গায়ে মাখানো তার। কেননা গত মৌসুমে ইউএস ওপেন জিতে বছর শেষ করেছিলেন আমেরিকান এই টেনিস তারকা। চলতি মৌসুমের প্রথম দুই টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনেও শিরোপা জিতেছেন তিনি। এখন উইম্বলডনে ষষ্ঠ শিরোপায় চোখ তার। আর শারাপোভার সামনে দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি। ২০০৪ সালে প্রথমবারের মতো উইম্বলডনে চ্যাম্পিয়ন হন মাশা। সেবার সেরেনাকে হারিয়েই চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিলেন তিনি। সেমিতে উঠলে এবারও যে তাদের লড়াইটা দারুণ হবে সেটা অনুমিতই।

উইম্বলডনের বর্তমান সেরা পেত্রা কেভিতোভা। সেরেনা-শারাপোভার সঙ্গে মেজর এই টুর্নামেন্টের ফেবারিটের ট্যাগ লাগানো কেভিতোভার গায়েও। চেক প্রজাতন্ত্রের টেনিস তারকা কেভিতোভার সম্ভাব্য সেমির প্রতিপক্ষ সিমোনা হ্যালেপ। অন্যদিকে পুরুষ এককের বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ। গত মৌসুমে রজার ফেদেরারকে পরাজিত করে শিরোপার হাসি হেসেছিলেন তিনি। শীর্ষ বাছাই সার্বিয়ান তারকার সেমির সম্ভাব্য প্রতিপক্ষ সুইজারল্যান্ডের স্টানিসøাস ওয়ারিঙ্কা। সতেরোটি গ্র্যান্ডসøামজয়ী রজার ফেদেরার এবার বসনিয়ার দামির জুমুরের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিযান শুরু করবেন। তৃতীয় বাছাই এ্যান্ডি মারের প্রথমপর্বের প্রতিপক্ষ কাজাখস্তানের মিখাইল কুকুশকিন। জোকোভিচ, ফেদেরার, মারের সঙ্গে উইম্বলডনের ফেবারিট তারকা রাফায়েল নাদালও। এবার ব্রাজিলের থমাজ বেলুচ্চির বিপক্ষে ম্যাচ দিয়ে শিরোপা পুনরুদ্ধারের মিশনে নামবেন তিনি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: