২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আধুনিক রাডার স্থাপনে জাপানের সঙ্গে অনুদান চুক্তি সই


অর্থনৈতিক রিপোর্টার ॥ আধুনিক রাডার স্থাপনে জাপানের সঙ্গে ১৮৬ কোটি ২৬ লাখ টাকার অনুদান চুক্তি স্বাক্ষর করেছে সরকার। এ লক্ষ্যে একটি বিনিময় নোট চুক্তিও স্বাক্ষরিত হয়। বুধবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন এবং জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের এন্টিরিম চার্জ দ্য এ্যাফেয়ার্স তাকাসি মাতসুংঙ্গা ও ঢাকায় নিযুক্ত জাইকার প্রধান প্রতিনিধি মিকিও হেতেদা স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর শেষে জানানো হয়, প্রকল্পটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর কর্তৃক বাস্তবায়িত হবে। এই প্রকল্পটির মাধ্যমে ঢাকার গাজীপুর ও রংপুরে অবস্থিত আবহাওয়া রাডার সিস্টেমের আধুনিকায়নসহ এই রাডার দুটিকে অত্যাধুনিক ডপলার রাডার দ্বারা প্রতিস্থাপন করা হবে। সময়মতো এবং অপেক্ষাকৃত নিখুঁত আবহাওয়া পূর্বাভাস ও সতর্কবার্তা প্রচারের মাধ্যমে নিরাপদ নৌ ও বিমান চলাচলসহ কালবৈশাখী, ঝড় ঘূর্ণিঝড়, সাইক্লোন, টর্নেডো, অতিবৃষ্টি, বন্যা, খরা বা অনাবৃষ্টি ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগে সম্পদ ও জান-মালের ক্ষয়-ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এই প্রকল্পটি গ্রহণ করেছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে বর্তমানে রাডার পর্যবেক্ষণে যে সকল তথ্য পাওয়া যায়, তার অতিরিক্ত তথ্য হিসাবে পাওয়া যাবে রাডার কেন্দ্র থেকে ২০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে ঝড়ের গতিবেগ সর্বোচ্চ ২৭০ কিলোমিটার বা ঘণ্টা নির্ণয় করা যাবে। রাডার কেন্দ্র থেকে ৪৫০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে প্রতি ঘণ্টায় কি পরিমাণ বৃষ্টিপাত হবে তার পূর্বাভাস প্রদান করা সম্ভব হবে। ঢাকার ঝড়-সতর্কীকরণ কেন্দ্রে ও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে রাডার ইমেজের কম্পোজিট পিকচার।

মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, জাপান সরকারের অনুদানে এ প্রকল্পটি পুরোপুরি বাস্তবায়িত হলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর প্রাকৃতিক দুর্যোগে সংঘটিত জান-মালের ক্ষয়ক্ষতি কমিয়ে এনে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। তিনি আরও বলেন, জাপান বাংলাদেশের একক বৃহত্তম দ্বিপাক্ষিক উন্নয়ন সহযোগী দেশ। বাংলাদেশের সার্বিক উন্নয়নে জাপান গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। অনুদান ছাড়াও দেশটি বিভিন্ন প্রকল্পে নমনীয় শর্তে ঋণ এবং কারিগরি সহায়তা প্রদান করে আসছে। যার মধ্যে অন্যতম হলো মানব সম্পদ উন্নয়ন ও পরিবেশ সুরক্ষা। এছাড়া ঋণ মওকুফ সহায়তা তহবিলের মাধ্যমে জাপান বাংলাদেশকে বিভিন্ন প্রকল্পে সহায়তা প্রদান করে আসছে।

সম্পর্কিত:
পাতা থেকে: