২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

একজন হজযাত্রী দেড় লাখ টাকা খরচ করতে পারবেন


স্টাফ রিপোর্টার ॥ হজে গিয়ে কত টাকা একজন বেসরকারী হজযাত্রী খরচ করতে পারবেন সেটা নির্ধারিত করেছে বাংলাদেশ ব্যাংক। এ বছর হজ হজযাত্রীরা সৌদি আরবে থাকা, খাওয়া ও অন্যান্য ব্যয় নির্বাহের জন্য প্রায় দেড় লাখ টাকা খরচ করতে পারবেন। বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক আব্দুল মান্নান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়। খরচের এ নির্দেশনা বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ও সব ব্যাংকের প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, বেসরকারী হজযাত্রীদের সৌদি আরবে বাড়ি ভাড়া, খাবার ও অন্যান্য ব্যয়বাবদ জনপ্রতি খরচ নির্ধারণ করা হলো, ৬ হাজার ৮শ’ সৌদি রিয়াল যা বাংলাদেশী টাকায় ১ লাখ ৪১ হাজার ৩২ টাকা (বুধবার বাংলাদেশে সৌদি রিয়ালের দাম ছিল ২০ টাকা ৭৪ পয়সা)। বাংলাদেশ থেকে এ পরিমাণ সৌদি রিয়াল বা বাংলাদেশী টাকা স্থানান্তরের জন্য হজযাত্রীদের ১১ জুন অনুমতি দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। হজযাত্রীদের নামের তালিকা ও মোয়াল্লেম ফি জমাদানের প্রমাণসাপেক্ষে আর্থিক বিধি-বিধান অনুসরণ করে অর্থ স্থানান্তরের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

৩৯ বা ৭৯ টাকা রিচার্জে রবির সেরা কলরেট ক্যাম্পেন

রবি আজিয়াটা লিমিটেড ৩৯ বা ৭৯ টাকা রিচার্জে সেরা কলরেট নামে আকর্ষণীয় এক ক্যাম্পেন চালু করেছে। ক্যাম্পেনের আওতায় গ্রাহকদের জন্য সবচেয়ে কম খরচের কলরেট এনেছে রবি।

শুধু ৩৯ অথবা ৭৯ টাকা রিচার্জে গ্রাহকরা রবি থেকে রবিতে রাত ১২ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত প্রতি সেকেন্ডে আধা পয়সা এবং বিকাল ৫ টা থেকে রাত ১২ টা পর্যন্ত প্রতি সেকেন্ডে ১ পয়সা রেটে কথা বলতে পারবেন। পাশাপাশি রবি থেকে অন্যান্য অপারেটরে দিন-রাত ২৪ ঘণ্টা প্রতি সেকেন্ডে মাত্র ১ পয়সা কল রেট উপভোগ করবেন গ্রাহকরা। ৩৯ ও ৭৯ টাকা রিচার্জে মেয়াদ যথাক্রমে ৭ ও ৩০ দিন। বিশেষ কল রেটের পাশাপাশি রবি ৭৯ টাকা রিচার্জে ৭৯ মেগাবাইট ইন্টারনেট প্রদান করছে। -বিজ্ঞপ্তি